২৩ মে, ২০২৪

Food: বাড়িতে বানান সুস্বাদু চিকেন স্যান্ডুইচ, অতিথিদের আপ্যায়ন করুন
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-09 10:41:02   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: চিকেন স্যান্ডুইচের প্রতি বাচ্চা থেকে বুড়ো সবারই সমান আকর্ষন রয়েছে। ছুটির দিন বিকেলে নিজের হাতে চিকেন স্যান্ডুইচ তৈরি করে পরিবারের সবাইকে খাইয়ে ও নিজে খেয়ে খুশি হতে পারেন। চিকেন স্যান্ডুইচ তৈরির পদ্ধতি--- ১৬টি পাউরুটির স্লাইজ নিয়ে ধারগুলো ছুরির সাহায্যে কেটে নিন। একটা পাত্রে দেড়শো গ্রাম মাখনের সঙ্গে পাঁচ গ্রাম মাস্টারড পাউডার  (সর্ষের গুঁড়ো) নিয়ে খুব ভাল করে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। একটা সসপ্যানে পাঁচশো গ্রাম ড্রেসড চিকেন, একটা বড় আদার চাক, একটা বড় পেঁয়াজের চারটে খণ্ড, দুটো তেজ পাতা, একটা দারচিনির স্টিক, অর্ধেক করে কাটা একটা বড় গাজর, আন্দাজমতো নুন ও জল দিয়ে ঢাকনা বন্ধ করে নিভু আঁচে সিদ্ধ করুন। চিকেন সম্পূর্ন সিদ্ধ হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে শুধুমাত্র সিদ্ধ করা চিকেনগুলো তুলে নিন। ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে গেলে হাতের সাহায্যে হাড়গুলো থেকে চিকেনের মাংসগুলো আলাদা করুন। 

ছুরির সাহায্যে সিদ্ধ করা চিকেন সরু লম্বা লম্বা করে কেটে নিন। একটা পাত্রে সিদ্ধ করা চিকেন, পচিশ গ্রাম পারসলি পাতা কুচি, দশ গ্রাম সাদা গোল মরিচের গুঁড়ো, আন্দাজ মতো নুন, ছয় টেবিল চামচ মেয়নিস নিয়ে হাতের সাহায্যে খুব ভাল করে মেখে মিশিয়ে একটা মিশ্রন তৈরি করে নিন। স্যান্ডুইচের পুর তৈরি হয়ে গেল। এবার প্রতিটি পাউরুটির স্লাইজের উপর পুরু করে মাখন ও মাস্টারড পাউডারের মিশ্রণটা মাখিয়ে নিন। এবার মাখন ও মাস্টারড পাউডারের মিশ্রণ মাখানো পাউরুটির স্লাইজের উপর সমানভাবে চিকেনের পুরটা রেখে অপর পাউরুটির স্লাইজ দিয়ে চাপা দিয়ে হাতের সাহায্যে চেপে দিন। 

এভাবে বাকিগুলো করে নিন। সবগুলোতে পুর ভরে পাউরুটির স্লাইজ দিয়ে ঢাকা দিয়ে হাতের সাহায্যে চেপে ধারালো ছুরির সাহায্যে কোনাকুনি ভাবে ত্রিভুজাকারে কেটে নিন। চিকেন স্যান্ডুইচ তৈরি হয়ে গেল এবার পরিবেশন করুন।


Follow us on :