২৭ এপ্রিল, ২০২৪

Paratha: বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু মুলোর পরোটা
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-30 12:10:45   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: এখন বাজারে মুলোর অভাব নেই, মুলোর ঘন্ট, মুলো দিয়ে মটর ডাল, মুলোর অম্বল তো অনেক খেয়েছেন, এবার সকালের জল খাবার বা রাতের মেনুতে নিজের হাতে সুস্বাদু মুলোর পরোটা তৈরি করে পরিবারের সবাইকে খাইয়ে ও নিজে খেয়ে তৃপ্ত হতে পারেন। মুলোর পরোটা তৈরির পদ্ধতি--- একটা পাত্রে ৩০০ গ্রাম আটা নিয়ে তার মধ্যে আন্দাজমতো নুন ১/২ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো দিয়ে হাতের সাহায্যে নেড়ে ভাল করে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে আন্দাজমতো উষ্ণ জল দিয়ে ভাল করে হাতের সাহায্যে ঠেসে নরম করে মেখে নিন।

মাখা হয়ে গেলে আধ ঘণ্টা আলাদা করে রেখে দিন। দুটো বড় সাদা মুলো গ্রেট করে নিন। গ্রেট করা মুলোগুলো একটা পরিষ্কার সাদা কাপড়ে বেঁধে হাতের সাহায্যে চিপে মুলোর জল বার করে নিন। কড়া আঁচে বসিয়ে তিন টেবিল চামচ সাদা তেল গরম করে তার মধ্যে এক চিমটে জোয়ান ফোড়ন দিন। এবার ওর মধ্যে ৫টা কাচালঙ্কা বাটা দিয়ে নেড়ে ভেজে নিন। এবার ওর মধ্যে জল ঝরানো গ্রেট করা মুলোগুলো দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

ওর মধ্যে এক চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, এক টেবিল চামচ লঙ্কার আচার, আন্দাজ মতো নুন, হাফ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে নেড়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন। সব শেষে ছোট এক মুঠো ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে ঠাণ্ডা করুন, পুর তৈরি হয়ে গেল। এবার মাখা আটার তাল থেকে বড় বড় লেচি পাকিয়ে নিন। লেচি গোল ছোট রুটির আকারে বেলে নিয়ে তার মধ্যে বেশি করে মুলোর পুর ভর্তি করে আবার হাতের সাহায্যে লেচি পাকিয়ে পুর ভর্তি লেচিগুলো শুকনো আটা মাখিয়ে গোল গোল রুটির মত বড় করে বেলে নিন। তাওয়া আঁচে বসিয়ে তার মধ্যে মুলোর পুর ভর্তি পরোটাগুলো দুই পিঠ উল্টে-পাল্টে শেকে নিয়ে প্রতিটি পরোটার একেক পিঠে এক টেবিল চামচ করে দেশি ঘি মাখিয়ে উল্টে পাল্টে হালকা বাদামী রং করে ভেজে নিন। হয়ে গেলে আঁচ বন্ধ করে গরম গরম পরিবেশন করুন।


Follow us on :