২৬ এপ্রিল, ২০২৪

Spicy: বাড়িতে বানান মটন স্পাইসি স্পেয়ার রিবস
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-07 19:47:06   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: মটনের অনেক পরিচিত পদই তো রান্না করে খেয়ে থাকেন। এবার মটনের একটু স্বতন্ত্রধর্মী পদ তৈরি করে আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব দের খাইয়ে ও নিজে খেয়ে দেখুন মন ভরে যেতে পারে। স্পাইসি স্পেয়ার রিবস তৈরির পদ্ধতি ----  মটনের চাপ বা পাজর অংশের এক কেজি মাংস থেকে আটটি খণ্ড করে নিন। খণ্ডগুলো জলে ধুয়ে পরিস্কার করে, জল মুছে নিন। একটি পাত্রে একশো গ্রাম পেঁয়াজ কুচি, দেড়শো গ্রাম রসুন কুচি, তিরিশ গ্রাম কাচা লঙ্কা কুচি, পঞ্চাশ গ্রাম কালো গোল মরিচের গুঁড়ো, একশো গ্রাম ধনেপাতা কুচি, এক টেবিল চামচ শুকনো লঙ্কা বাটা, ছয় টেবিল চামচ ডার্ক সোয়া সস, পঞ্চাশ মিলি মল্ট ভিনিগার, দুই চিমটে আজিনামোটো, পচিশ মিলি মধু  নিয়ে হাতের সাহায্যে ভাল করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন।

এবার মটনের খণ্ডগুলো এই মিশ্রণের মধ্যে দিয়ে হাতের সাহায্যে মিশ্রণটা মটনের খণ্ডগুলোর গায়ে ভাল করে মাখিয়ে নিন। এবার মিশ্রণ মাখানো মটনের খণ্ডগুলো তিন ঘণ্টা আলাদা করে রেখে দিন। তিন ঘণ্টা বাদে কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে মিশ্রণ মাখানো মটনের খণ্ডগুলো দিয়ে নিভু আঁচে নেড়ে হালকা জল ছিটিয়ে খুন্তির সাহায্যে নেড়ে রান্না করুন।

এরপর ঢাকনা বন্ধ করে নিভু আঁচে কিছুক্ষণ রান্না করুন। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দিতে হবে যাতে মাংস লেগে না যায়। এই ভাবে রান্না করতে হবে যতক্ষণ না মটন সম্পূর্ণ পেকে যাচ্ছে। মটন সম্পূর্ণ সিদ্ধ হয়ে গেলে উপর থেকে একশো গ্রাম স্প্রিং অনিয়ন কুচি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। দেরাদুন চালের ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।


Follow us on :