ব্রেকিং নিউজ
  বেপরোয়া ট্রাক্টরের ধাক্কায় মৃত সাইকেল আরোহী, উত্তেজনা দুর্গাপুরে     মধ্যরাতে ডোমজুড়ের একটি লরির গ্যারেজে হঠাৎ অগ্নিকাণ্ড, আতঙ্ক     ভাটাপাড়ায় এক স্বর্ণ ব্যবসায়ীকে ধারালো অস্ত্র দিয়ে খুনের চেষ্টার অভিযোগ দুই দুষ্কৃতীর বিরুদ্ধে     বৌভাতের অনুষ্ঠান থেকে ফেরার পথে খড়্গপুরে দুর্ঘটনার কবলে যাত্রী বোঝাই বাস! গুরুতর আহত ১০ জন  
kalyan-chaubey-asks-supporters-for-not-expecting-much-over-playing-fifa-world-cup
AIFF: কবে বিশ্বকাপ খেলবে ভারত? কী জানালেন সদ্য নির্বাচিত সভাপতি কল্যাণ চৌবে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-04 13:33:50


প্রসূন গুপ্ত: প্রিয়রঞ্জনের পর ফের এক বাঙালি এআইএফএফের সভাপতি নির্বাচিত হয়েছে। আট দশকের বেশি সময় পরে ভারতীয় ফুটবলের সর্বোচ্চ পদে একজন প্রাক্তন ফুটবলার।  একটা সময়ে দেশীয় ফুটবল বলতে প্রথমে বাংলা, পরে কেরালা পঞ্জাব এবং গোয়া।  আজকের ফুটবলে সারা দেশের বিভিন্ন শহর একেবারে পেশাদারি মোড়কে দল করে বিভিন্ন টুর্নামেন্টে যোগ দিচ্ছে।

প্রফুল্ল প্যাটেলের আমলে এই পরিবর্তন এসেছিল, কিন্তু ভারতীয় ফুটবলকে কর্পোরেট মোড়কে বাঁধতে কেরামতি দেখিয়েছিলেন নীতা আম্বানি। আইপিএল যেমন ললিত মোদীর মস্তিষ্কপ্রসূত, আইএসএল-কে বিশ্বজনীন করার পিছনে খানিকটা কৃতিত্ব প্রাপ্য মুকেশ আম্বানি-পত্নীর। আইএসএল আসার পর দল গঠনে বহু বিদেশি ভারতে এসেছে এবং নিঃসন্দেহে খেলার প্রভূত উন্নতি হয়েছে। আজকের ভারতীয় ফুটবলাররা অনেক দ্রুত দৌড়চ্ছে মাঠে। এই সময়েই এআইএফএফ-কে ধাক্কা দেয় ফিফা।যেহেতু ভারতীয় ফুটবল সংস্থায় কোনও নির্বাচিত কমিটি নেই, কাজেই তারা ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ ঘোষণা করেছিল। সুপ্রিম কোর্টের মধ্যস্থতায় দ্রুত নির্বাচন ডেকে সেই সমস্যার সমাধান হয়েছে।

ফুটবল বা ক্রিকেটের যাঁরা সভাপতির আসন অলংকৃত করেন সংশ্লিষ্ট খেলার উন্নতিতে তাঁদের ক্ষমতা অনেক বেশি। যেমনটা করে দেখিয়েছিলেন জগমোহন ডালমিয়া। এআইএফএফ বা বিসিসিআই, দু'টি সংস্থাই স্বসাশিত এবং রাজনীতি বহির্ভূত। সাম্প্রতিক এআইএফএফ নির্বাচনে ৩৩-১ ভোটে ভারতীয় ফুটবলের কিংবদন্তি বাইচুং ভুটিয়াকে হারিয়ে সভাপতি হয়েছেন কল্যাণ চৌবে।

কল্যাণ ভালো খেলোয়াড় ছিলেন কিন্তু তিনি বাইচুং নয়, তবে জয় এলো কী করে? বাইচুংয়ের অভিযোগ, সম্পূর্ণ রাজনৈতিক হস্তক্ষেপে জয় পেয়েছেন কল্যাণ। কল্যাণ জিতলেও বাইচুংকে উপদেষ্টা কমিটিতে রাখেন তিনি। কিন্তু 'অসম্মানিত' বাইচুং সেই কমিটিতে থাকতে নারাজ। অবশ্য এত ঘটনার পরে সোজাসাপ্টা কল্যাণ মিডিয়াকে জানান যে, তাঁর অনেক দায়িত্ব কিন্তু তিনি কোনও স্বপ্ন দেখতে নারাজ। ৮ বছর পরে ভারত বিশ্বকাপে খেলবে এমন গ্যারান্টি তিনি দেবেন না। কারণ এই কাজ মোটেও সহজ নয়। বরং ভারতীয় ফুটবলের সার্বিক উন্নতি তিনি চান। দেখার ব্যাপার যে মোহনবাগানের প্রয়াত সম্পাদক অঞ্জন মিত্রর জামাই কল্যাণ কী ভাবে উন্নতির পথে এগোন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন