বরফ বাঁচাতে ত্রিপল!

0
579

বিশ্ব উষ্ণায়নের দাপটে গলে যাচ্ছে আল্পসের পাহাড়ের বরফ। উত্তর ইতালির প্রেসেনা হিমবাহ নিয়ে চিন্তা ক্রমেই বাড়ছে। ১৯৯৩ থেকে গ্লেসিয়ারটির এক-তৃতীয়াংশই গলে গিয়েছে। তাকে বাঁচাতে আনা হয়েছে একটি বিশাল মাপের ত্রিপল।
গ্রীষ্মকাল এসে গিয়েছে। বাড়ছে তাপমাত্রা। তাই বরফ বাঁচাতে ভরসা ত্রিপল। এই ত্রিপল দিয়ে আটকানো হচ্ছে সূর্যের তাপ। শীতের স্কি মরসুম কাটার পর. কেবল কার গুটিয়ে নেওয়ার পর পাতা হয়েছে এই সাদা ফাঁদ। কর্তারা জানাচ্ছেন, এই এলাকা ক্রমাগতই ছোট হয়ে আসছে। তাই যতটা সম্ভব ঢেকে দেওয়া হচ্ছে।
২০০৬ সালে এই প্রকল্প শুরু হওয়ার সময় ৩০ হাজার বর্গমিটার এলাকার বরফ ঢাকা হয়েছিল। এখন ত্রিপলে মুড়ে দেওয়া হচ্ছে ১ লাখ বর্গমিটার। এই জিওটেক্সটাইল ত্রিপল রোদের তাপ কমিয়ে দিচ্ছে। ফলে বরফও গলছে কম। লম্বার্দি থেকে ত্রেতিনোর মাঝে ২৭০০ থেকে ৩০০০ মিটার উচ্চতায় ঢাকা হচ্ছে ত্রিপল। হাওয়ায় যাতে উড়ে না যায় সেজন্য বসানো হয়েছে বালির বস্তা।
রং সাদা। তাই ২৩০ ফুট লম্বা আর ১৬ ফুট চওড়া এই ত্রিপলকে সাদা বরফের থেকে আর আলাদা করে চেনা যায় না। এক একটা ত্রিপলের দাম ৪০০ ইউরো। বসাতে সময় লাগে ৬ সপ্তাহ। ত্রিপল তুলে নেওয়া হয় সেপ্টেম্বরে শীতের আগে।

SHARE