ব্রেকিং নিউজ
  (11:17 AM)-ওমিক্রন আক্রান্তের সংখ্যা গোটা দেশে বেড়ে দাঁড়াল ৮২০৯, সুস্থ ৩১০৯     (11:14 AM)-করোনা রুখতে সকাল ১০টার পর থেকে বন্ধ গ্যালিফ স্ট্রিটের পাখিবাজার     (11:02 AM)-সিঁথি থানা এলাকায় রামলীলা বাগানের একটি বাড়িতে ভোররাতে আগুন লাগল     (08:54 AM)-প্রখ্যাত কত্থক শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ প্রয়াত     (08:48 AM)-সিরিয়াল দেখার ফাঁকে কসবায় দুঃসাহসিক চুরি     (08:48 AM)-রাজ্যের করোনা আক্রান্ত কমলেও মৃত্যুসংখ্যা উর্ধ্বমুখীই     (08:47 AM)-তাপমাত্রা স্বাভাবিকের নিচে, ফের বঙ্গে শীতের আমেজ  
tea-garden-close-road-block-duars-bengal
Tea garden বন্ধ চা বাগান খোলার দাবিতে অবরোধ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-15 13:34:05


বন্ধ মধু চা বাগান খোলার দাবিতে পথ অবরোধে সামিল শ্রমিকরা। সোমবার সকালে ডুয়ার্সের আলিপুরদুয়ার জেলার ওই বাগানের শ্রমিকরা বাগান খোলার দাবিতে হাসিমারা থেকে আলিপুরদুয়ারগামী রাজ‍্য সড়ক অবরোধ করেন। পথ অবরোধের জেরে আটকে পড়ে প্রচুর গাড়ি।

শ্রমিকরা জানান, ২০১৪ সালের সেপ্টেম্বর মাস থেকে বন্ধ মধু চা বাগান। বাগান বন্ধ হবার পর শ্রমিকরা প্রতিবেশী দেশ ভূটানে গিয়ে কাজ করতেন। কিন্ত দেড় বছর ধরে লকডাউনের জেরে বন্ধ ভূটান। ফলে উদ্ভুত পরিস্থিতিতে শ্রমিকরা বর্তমানে প্রবল আর্থিক সংকটে দিন গুজরান করছেন।  রাজ‍্য সরকারের পক্ষ থেকে বাগানের শ্রমিকদের মাসিক ১৫০০ টাকা ফাউলাই ভাতা প্রদান করা হয়। মাত্র এইটুকু টাকায় মূল‍্যবৃদ্ধির যুগে জীবনজীবিকা নির্বাহ করতে সমস্যা পোহাতে হচ্ছে শ্রমিকদের। প্রশাসনিকস্তরে আশ্বাস মিললেও খোলেনি বাগান, এমনই অভিযোগ চা বাগানের শ্রমিকদের।

বন্ধ বাগানের শ্রমিকদের দাবি, অতি দ্রুত চা বাগান খোলা হোক। কয়েক বছর আগে এই চা বাগানের জমি রাজ‍্য সরকার অধিগ্ৰহণ করেছিল। আশায় বুক বেঁধেছিলেন বন্ধ বাগানের শ্রমিকরা। কিন্তু তা আর বাস্তব রূপ পায়নি। রাজ‍্য সরকারের আধিকারিক থেকে শুরু করে নেতামন্ত্রীরা চা বাগানে এসে একাধিকবার আশ্বাস দিয়েছিল বাগান খোলার। কিন্ত তারপর দীর্ঘ কয়েক বছর কেটে গিয়েছে বাগান আর খোলেনি। ফলে অবরোধের পথে চা শ্রমিকরা। 

কিন্তু আর কত অবরোধ, আন্দোলন করতে হবে চা শ্রমিকদের? কার কাছে আবেদন জানাবেন চা শ্রমিকরা, এই প্রশ্নই ঘোরাফেরা করছে শ্রমিকদের মনে।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us