ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
sunderban-tiger-forest
Tiger সুন্দরবনে ৪ দিন পরেও খাঁচাবন্দি হল না বাঘ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-26 15:08:18


সুন্দরবনের কুলতলি ডোঙাজোড়া। আর এর পাশেই পিয়ালি নদীর তট। বর্ষশেষের উৎসবে একাধিক পর্যটক আসেন এই স্থানে। তবে হঠাৎই শোনা যায় বাঘের গর্জন। মাথায় ওঠে পিকনিক। প্রাণ বাঁচাতে মরিয়া হয়ে যে যাঁর মতো ওই জায়গা ছেড়ে পালান। এরপরই কেল্লা সংলগ্ন যে জঙ্গল, সেটি ঘেরার কাজ শুরু করে দেওয়া হয়। বন দফতর সূত্রে জানানো হয়েছিল, সন্ধ্যার ঠিক আগে আবার নতুন করে খাঁচা পাতা হবে।

কিন্তু জাল দিয়ে ঘেরা ও ছাগলের টোপ দিয়ে দুটি খাঁচা পাতার পরও বাঘ পালিয়ে গিয়েছে মধুখালির দিকে, এমনই খবর স্থানীয় সূত্রে। ফলে ক্ষুব্ধ গ্রামবাসীরা। বন দফতরের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলছেন স্থানীয়রা।

স্থানীয়দের দাবি, চারদিন হয়ে গিয়েছে বাঘের আতঙ্কে দিন কাটাচ্ছেন তাঁরা। যাঁরা নদীতে মাছ কাঁকড়া ধরতে যান, তাঁরা বের হতে পারছেন না। দিন আনি দিন খাই মানুষ আর কতদিন এভাবে বাড়িতে বসে থাকবেন, তা নিয়ে দেখা দিয়েছে আশঙ্কা। গ্রামবাসীদের অভিযোগ, বন দফতরের এবিষয়ে আরও তৎপর হওয়া উচিত। নেট দিয়ে ঘেরার পরেও বাঘ বেরিয়ে যাচ্ছে কী করে? তা নিয়ে প্রশ্ন তুলছেন গ্রামবাসীরা।

মানুষকে সচেতন করতে কুলতলি থানার পক্ষ থেকে চলছে মাইকিং। তবে রবিবার সকাল থেকেই বন দফতর সহ গ্রামবাসীরা বাঘ ধরতে কুলতলির ডোঙাজোড়া গ্রামের পাশেই সেখপাড়ায় তল্লাশি চালান। সেখপাড়ার পাশের জঙ্গলে বাঘ এসেছে, এমনটাই মনে করছে বন দফতর। সঙ্গে সঙ্গেই নেট দিয়ে ঘিরে ফেলা হয় ওই অঞ্চলটিকে। তবে এখনও উদ্ধার হয়নি বাঘটি। ক্ষোভে ফুঁসছেন গ্রামবাসীরা।

অন্যদিকে বন দফতরের আধিকারিককে ঘিরে ক্ষোভ প্রকাশ করেন গ্রামবাসীরা। কেন বাঘ ধরা সম্ভব হচ্ছে না, তার জবাবদিহি করতে হয় বন আধিকারিককে। তবে বনকর্মীরা প্রাণপন চেষ্টা করে চলেছেন বাঘটিকে খাঁচাবন্দি করার।

প্রসঙ্গত, শুধু গর্জন নয়, বাঘের দর্শনও পেয়েছিলেন সুন্দরবনের দুই মহিলা। বৃহস্পতিবার সকালে কাঁকড়া শিকার করার সময় দুই মৎস্যজীবী মহিলা প্রথম বাঘ দেখতে পান কুলতলি থানা এলাকার গোপালগঞ্জ গ্রাম পঞ্চায়েতের গায়েনের চক এলাকার জঙ্গলের মধ্যে। তাঁদের চিৎকারে অন্য মৎস্যজীবীরা ছুটে এসে তাঁদের উদ্ধার করেন। খবর পেয়ে বনকর্মীরা এসে ঘটনাস্থল পরিদর্শন করেন। তাঁরা বাঘের পায়ের ছাপও দেখতে পান। এরপরই কুলতলি থানার পুলিস এবং বনকর্মীদের সঙ্গে নিয়ে গ্রামবাসীরা রাত জেগে মশাল নিয়ে এলাকায় পাহারা দেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন