ব্রেকিং নিউজ
  (11:17 AM)-ওমিক্রন আক্রান্তের সংখ্যা গোটা দেশে বেড়ে দাঁড়াল ৮২০৯, সুস্থ ৩১০৯     (11:14 AM)-করোনা রুখতে সকাল ১০টার পর থেকে বন্ধ গ্যালিফ স্ট্রিটের পাখিবাজার     (11:02 AM)-সিঁথি থানা এলাকায় রামলীলা বাগানের একটি বাড়িতে ভোররাতে আগুন লাগল     (08:54 AM)-প্রখ্যাত কত্থক শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ প্রয়াত     (08:48 AM)-সিরিয়াল দেখার ফাঁকে কসবায় দুঃসাহসিক চুরি     (08:48 AM)-রাজ্যের করোনা আক্রান্ত কমলেও মৃত্যুসংখ্যা উর্ধ্বমুখীই     (08:47 AM)-তাপমাত্রা স্বাভাবিকের নিচে, ফের বঙ্গে শীতের আমেজ  
sand-stone-river-phasideoa-bengal
Sand নদীতে বালি-পাথর তোলা বন্ধ, প্রতিবাদে বিক্ষোভ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-15 17:32:44


গত নয় মাস ধরে বন্ধ নদী থেকে বালি এবং পাথর তোলার কাজ। ফাঁসিদেওয়া ব্লকের ঘোষপুকুর সংলগ্ন চাঙ্গা নদী ও মানজা নদীর ঘাটগুলি সম্পূর্ণভাবেই বন্ধ। সোমবার প্রতিবাদে বিক্ষোভে সামিল হলেন শ্রমিক ও গাড়িচালকরা। 

ট্রাক সমিতির দার্জিলিং জেলার সভাপতি জানান, প্রায় নয় মাস বন্ধ থাকায় স্বাভাবিকভাবেই সমস্যায় পড়েছেন এখানে কর্মরত শ্রমিকরা। ১৫০০ ডাম্পার ও ট্রাক্টর মালিক কর্মহীন। প্রায় ২ হাজার শ্রমিক বাড়িতে বসে রয়েছেন। সংসার চালাতে হিমশিম খাচ্ছেন তাঁরা। না খেয়ে দিন কাটাতে হচ্ছে শ্রমিকদের। বারংবার অভিযোগ ওঠে, যাঁরা নদীতে লেবারের কাজ করছেন, তাঁরা নাকি চুরি করে বালি ওঠাচ্ছেন। এমনকি চুরি করে তাঁরা নাকি রাস্তায় বিক্রি করে দেন। যা সম্পূর্ণ ভিত্তিহীন।  রীতিমত টাকা দিয়ে শ্রমিকের কাছ থেকে কেনেন তাঁরা। যে ট্রাকটি যায়, তাও রয়্যালটি দিয়ে তবেই নিয়ে যান তাঁরা। তারপরও অভিযোগের আঙুল ওঠে তাঁদের দিকে। তাই তাঁরা বৈধভাবে চলতে চান। এরজন্য তিনি সরকারের কাছে অনুরোধ করেন, রাজ্য সরকারের পক্ষ থেকে রয়্যালটির মাধ্যমে নদী থেকে বালি-পাথর তোলার অনুমতি দেওয়া হোক। না হলে নদীর উপর নির্ভর করে প্রায় হাজার হাজার শ্রমিক ও ড্রাইভার চালকদের কর্মসংস্থানের ব্যবস্থা করুক রাজ্য সরকার। 

শ্রমিকরা জানান, নদী বন্ধ থাকলে কিভাবে খাবেন তাঁরা। বাচ্চাদের পড়াশোনা কিভাবে করাবেন। সংসারে টান পড়েছে, অর্থসংকটে ভুগছেন তাঁরা। বর্তমানে আর কোনও কাজ নেই। বাগানে কাজ করে কিছু আয় হচ্ছিল, এখন সেটাও বন্ধ। নদী খোলার দাবি জানিয়েছেন তাঁরা।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us