ব্রেকিং নিউজ
safe-train-journeymeri-saheli
Railway: মেরি সহেলি-র পর নতুন উদ্যোগ ভারতীয় রেলের


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-26 18:34:03


দূরপাল্লার ট্রেনে একা মহিলা যাত্রীর সংখ্যা নেহাত কম নয়। বিভিন্ন প্রয়োজনে একাই মহিলারা ভ্রমণ করেন। কিন্তু নিশ্চিন্ত হতে পারেন কি?বোধহয় না। দূরপাল্লার ট্রেনে একা থাকা মহিলাদের সুরক্ষার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করে ভারতীয় রেল। সাধারণত দূরপাল্লার ট্রেনে মহিলাদের নিরাপত্তার জন্যই নেওয়া হয়েছিল এক বিশেষ উদ্যোগ। নাম দেওয়া হয়েছিল মেরি সহেলি। এর ফলে একা মহিলারা ট্রেনে যাত্রার শুরু থেকে গন্তব্যস্থল পর্যন্ত সম্পূর্ণ আরপিএফ মহিলা বাহিনীর নজরদারির মধ্যে থাকতেন।

যে কোনওরকম সমস্যায় রেলের একটি টোল ফ্রি নম্বর দেওয়া হয়। যাতে ফোন করে অভিযোগ জানানো যেত। দক্ষিণ পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়,পরীক্ষমূলক ভাবে প্রয়োগ করা হয়েছিল এই উদ্যোগ। মুম্বই, চেন্নাই, আমেদাবাদ সহ বেশ কিছু জায়গায় এই পদ্ধতির ব্যবহার হয়। দূরপাল্লার ট্রেনে একাকী মহিলাদের থেকে প্রশংসাই শুধু নয়, বেশ বড় সাফল্যও পেয়েছেন ভারতীয় রেল। এই উদ্যোগকে বেশ সাধুবাদ জানিয়েছিলেন মহিলারা। তবে এবার আরও বড় পদক্ষেপ নিতে চলেছে সাউথ ইস্টার্ন রেলওয়ে ।

আইজি কাম প্রিন্সিপাল সিকিউরিটি কমিশনার ডি বি কাসার জানান, শুধুমাত্র মেল এক্সপ্রেস ট্রেনে নয়, এবার থেকে লোকাল ট্রেনেও এই সিস্টেমটি শুরু করা হবে। মহিলাদের একটি নম্বর দেওয়া হবে যাতে ফোন করলেই আরপিএফ মহিলা বাহিনীরা সাহায্যের জন্য পৌঁছে যাবেন।

তর্কের খাতিরে যদি মহিলারা দাবিও করেন যে তারা যথেষ্ট স্মার্ট,ডাকাবুকো। কিন্তু, জোর গলায় কি দাবি করতে পারেন, একা ট্রেন সফর সম্পূর্ণ সুরক্ষিত? চারপাশে রোজ এমন কিছু ঘটনা ঘটছে, তাতে মেয়ে হিসেবে কেউ কেউ নিরাপত্তার অভাব বোধ করতেই পারেন। সাম্প্রতিক অতীতে ট্রেনের মধ্যে এমন অনেক ঘটনাই ঘটেছে,যা যে কোনও মেয়ের পক্ষেই তা ভীতির কারণ হয়ে উঠতে পারে।

তবে এবার শুধু দূরপাল্লার ট্রেন নয়. সব রকম ভয়ভীতি, দুশ্চিন্তা, আশঙ্কা দূরে ঠেলে নির্দ্বিধায় বেরিয়ে পড়ুন। আপনার যাত্রাপথ সুরক্ষিত করতে পাশে থাকবে 'মেরি সহেলি' । আপনার সফর হবে সুহানা সফর। ট্রেনে এই সুবিধার কথা জেনে খুশি মহিলা নিত্য যাত্রীরা।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us