ব্রেকিং নিউজ
  Weather Update: উত্তরবঙ্গের সঙ্গেই দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি সম্ভাবনা     Pallavi Dey: পল্লবীর লিভ-ইন পার্টনার সাগ্নিককে গড়ফা থানায় রাতভর জিজ্ঞাসাবাদ     Maldaha: তৃণমূল কর্মীকে অপহরণ করে খুনের অভিযোগ, কাঠগড়ায় দলেরই অন্য গোষ্ঠী     Flood: ভয়াবহ বন্যায় বিধ্বস্ত অসম, ক্ষতিগ্রস্ত ২ লক্ষ বাসিন্দা, ঘরছাড়া ৩৩ হাজার     Suvendu: ওয়ারেন্ট ছাড়াই বিরোধী দলনেতা শুভেন্দুর অফিসে তল্লাশি? মামলা এবার হাইকোর্টে     P Chidambaram: পি চিদম্বরমের ৯ টি বাড়িতে একযোগে সিবিআই তল্লাশি     Metro Rail: বউবাজারে ভাঙা হচ্ছে বাড়ি, বাড়ছে উদ্বেগ-উত্কণ্ঠা     ED: কয়লা-কাণ্ডে সস্ত্রীক অভিষেকের স্বস্তি, 'কলকাতায় জেরা করুক ইডি', সুপ্রিম কোর্টের নির্দেশ  
ration-dealer-name-erase-problem
ration ডিজিটাল কার্ডেও মিলছে না রেশন, ভোগান্তিতে উপভোক্তারা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-07 13:52:43


জলজ্যান্ত বেঁচে রয়েছেন। হাতে রয়েছে বৈধ ডিজিটাল রেশন কার্ডও। কিন্তু কারোর নাম বাদ পড়েছে গ্রাহক তালিকা থেকে। আবার কোনও গ্রাহকের রেশন কার্ড ব্লক করা রয়েছে। ফলে রেশন দোকানে গিয়ে খালি ব্যাগ নিয়েই ফিরতে হচ্ছে অনেককে। বাঁকুড়া শহরের একটি রেশন দোকানেই এমন গ্রাহকের সংখ্যা ৫০।

ওই এলাকার একটি ছোট ঘটনা বললে স্পষ্ট হবে এই রেশন সকলের কতটা প্রয়োজন। আরতী বাগদী। বয়স সত্তর ছুঁয়েছে। কিন্তু পেট মানে না বয়সের ভার। অগত্যা অশক্ত শরীরেই সকাল হলেই বেরোতে হয় শহরের রাস্তায় রাস্তায়। বাঁকুড়া শহরের বিভিন্ন পাড়ায় ঘুরে ঘুরে অন্যের বাড়িতে পরিচারিকার কাজ করেন। অন্যের বাড়িতে কাজ করে যে সামান্য খাবার জোটে দুপুর কাটে তা দিয়েই।  রাতের খাবার কোনওদিন জোটে আবার কোনওদিন জোটে না।

বিবেকের টানে মাঝেমধ্যে নিজের মুখের গ্রাস তুলে দেন পাশের বাড়িতে থাকা মৃত নাতির ছোট ছোট অনাথ ছেলেমেয়েগুলোর অভুক্ত মুখে। রেশনের সামান্য চাল, গম অভাবের সংসারে ছিল একটু বাড়তি অক্সিজেন। কিন্তু এমাস থেকে তাও বন্ধ। রেশন দোকানে গিয়ে ফিরতে হয়েছে খালি ব্যাগ হাতে। স্থানীয় রেশন ডিলার স্পষ্ট জানিয়ে দিয়েছেন রেশন দোকানের গ্রাহক তালিকায় আরতী দেবীর নামে পড়েছে লাল কালির দাগ। এই অবস্থায় রেশন দেওয়া সম্ভব নয়। সত্তর পেরোনো আরতী দেবীর  অভাবের সংসারে যে রেশন কয়েকটা দিনের খাবার জোটাতো সেই রেশন আচমকা বন্ধ হয়ে যাওয়ায় এখন তাঁর কাছে শুধুই সম্বল চোখের জল।

তবে শুধু আরতী দেবী নয় বাদ গিয়েছে পাশের বাড়ির সাধন বাগদীর নামও। কেন নাম বাদ পড়েছে জানা নেই তাঁরও। কেন জলজ্যান্ত মানুষগুলোর নামে পড়েছে লাল কালির দাগ? স্থানীয় রেশন ডিলারের দাবি পরিবারের মৃত ব্যাক্তির নাম বাদ দিতে গিয়ে খাদ্য সরবরাহ দফতর জীবিত ব্যাক্তির নাম বাদ দিয়ে ফেলাতেই এই সমস্যা তৈরী হয়েছে। ওই রেশন দোকানেই এমন পঞ্চাশ জন গ্রাহকের ক্ষেত্রে এমন বিভ্রাট ঘটেছে বলে দাবি রেশন ডিলারের।

রেশন ডিলারের যুক্তি মানেনি খাদ্য সরবরাহ দফতর। দফতরের দাবি ওই গ্রাহকরা রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত না করার ফলেই এমন ঘটনা ঘটেছে। রেশন ডিলারদের এই সংযুক্তিকরণের জন্য সমস্ত যন্ত্রপাতি দেওয়া হয়েছে। তারপরও ডিলারদের গড়িমসি ও টেকনিক্যাল জ্ঞানের অভাবে এমন ঘটনা ঘটছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন