ব্রেকিং নিউজ
poverty-struggle-sisters-circus
Family Struggle: বাবাকে সাহায্য করতে পড়ার ফাঁকেই সার্কাসের কাজে দুই বোন


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-08 16:17:10


ঠিকঠাক প্রদান করা যায় না। তবুও যেন এই নামহীন সংগ্রাম সমাজে এক দৃষ্টান্ত স্থাপন করে। তেমনই এক সংগ্রামের গল্প তৈরি করেছে বাঁকুড়া জেলার পাত্রসায়র থানার প্রত্যন্ত গ্রামবাংলা বামিরা গ্রামের দুই মেয়ে।

ওই গ্রামেই বসবাস দেবনাথবাবু ও তাঁর দুই মেয়ে সায়ন্তী ও বৃষ্টির। বড় মেয়ে সায়ন্তী দশম শ্রেণিতে পাঠরত। আর ছোট মেয়ে ষষ্ঠ শ্রেণিতে। বাবার আর্থিক অনটন দূর করার জন্য তাঁরা গান-বাজনা এবং পড়াশুনার পাশাপাশি একটি সার্কাস সংস্থায় কাজ করার জীবিকাকে বেছে নেয়। সকাল বেলায় ঘুম থেকে উঠে টিউশন পড়া। টিউশন শেষে খাওয়া-দাওয়া করে আবার সার্কাসের উদ্দেশে রওনা।

দীর্ঘ ৪৭ কিলোমিটার পথ পাড়ি দিয়ে যেতে হয় সার্কাস করতে। আবার রাত এগারোটার সময় এই হাড় হিম করা শীতে বাড়ি ফেরা। অসহায় বাবার সহায়-সম্বল হয়ে উঠেছে এই দুই বোন। কিন্তু সায়ন্তী, বৃষ্টি এভাবেই তাদের জীবন কাটাতে চায় না। চায় না তাদের পড়াশোনার জীবন থেকে বঞ্চিত হতে। তাই তারা সার্কাসের শো-এর ফাঁকে ফাঁকে তাঁবুতেই সেরে নেয় তাদের পড়াশোনা।

সায়ন্তী-বৃষ্টির বাবা দেবনাথ বাগদি উচ্চশিক্ষিত। সমাজে প্রতিষ্ঠিত হতে গেলে শিক্ষা যদি মূল হাতিয়ার হয়, সেটা পার করে এসেছেন দেবনাথবাবু। জোড়া বিষয়ে সেরেছেন স্নাতকোত্তর ডিগ্রি, সাথে পূর্ণ করেছেন শিক্ষক প্রশিক্ষণের বিএড ডিগ্রি। তবুও ভাগ্যের নিষ্ঠুর পরিহাসে দেবনাথবাবু এক সাধারণ গ্রামীণ কৃষকে পরিণত হয়েছেন।

দেবনাথবাবুর বড় মেয়ে সায়ন্তী জানায়, ছোট থেকে দেখে আসছে বাবার সংগ্রামকে। অনেকদূর পড়াশোনা করেও ফল কিছু মেলেনি তাঁর বাবার। তাই বাবাকে আর্থিকভাবে সাহায্য করার জন্যই সার্কাসের এই কাজকে বেছে নিয়েছে সে।

দেবনাথবাবু জানান, দুই কন্যাসন্তান ছেলের ভূমিকা পালন করে তাঁর সংগ্রামে অনেকটাই সাহায্য করছে। তিনি এবছর ধান লাগিয়েছিলেন। কিন্তু বৃষ্টিতে সমস্ত ফসল নষ্ট হয়ে যায়। পেটে বিদ্যা থাকা সত্ত্বেও কোনওরকম চাকরি পাননি। অভাবের সংসারের হাল ধরতে এখন দুই মেয়েই ভরসা।

সমাজে প্রতিষ্ঠিত হওয়ার জন্য বা একটা চাকরি নিয়ে সুখের সংসারধর্ম পালন করার জন্য যথেষ্ট শিক্ষাগত যোগ্যতা রয়েছে দেবনাথবাবুর। তবুও এই অবস্থা কেন? বড় প্রশ্নচিহ্নের মুখে দেশের শিক্ষা ব্যবস্থা।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us