ব্রেকিং নিউজ
patashpur-tant-saree-silpo-lost
tant shilpo সংকটে হস্তচালিত তাঁত শিল্প

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-06 18:59:49


দিনে দিনে হারিয়ে যেতে বসেছে হস্ত চালিত তাঁত শিল্প।এক সময় সাধারণ মানুষের পছন্দ ছিল তাঁতের সুতোয় বোনা নানা ধরনের পোশাক, শাড়ি। পটাশপুর ২নং ব্লকের পঁচেট গ্রাম পঞ্চায়েত এলাকায় রয়েছে, চন্দনপুর তন্তুবায় সমবায় সমিতি লিমিটেড। এই সমবায় সমিতির মোট সদস্য সংখ্যা রয়েছে ২০৯জন। এই তাঁত শিল্পকে লক্ষ করে জীবন জীবিকা চালাত প্রায় ২০০টি পরিবার।এখন তা কমে দাঁড়িয়েছে ১০০টি পরিবারে।

দিনে দিনে যে হারে মূল্য বৃদ্ধি হচ্ছে তাতে এই তাঁত চালিয়ে সংসার চালানো সম্ভব হচ্ছে না।সে কারণে নতুন প্রজন্ম এই শিল্প থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। বেশি আয়ের সন্ধানে ভিন রাজ্যে পাড়ি দিতে বাধ্য হচ্ছেন।কেউ কাজ করছে্ন হোটেলে,কেউ কুক, কেউ আবার বিভিন্ন কাজের ঠিকাদারি এদিকে করোনার দাপটে  দিনে দিনে যে হারে তাঁত শিল্পর সরঞ্জাম -এর দাম বাড়ছে তাতে হিমশিম  খাচ্ছে বিভিন্ন তাঁত শিল্প প্রতিষ্ঠান।

বাড়ছে সুতোর দাম,বাড়ছে রং। কিন্ত তাঁতে বোনা জিনিস তেমন বাজারজাত না হওয়ার ফলে তেমন দাম পাওয়া যাচ্ছে না। তার ফলে তাঁতিদের মজুরি বৃদ্ধি করা সম্ভব হচ্ছে না।বর্তমানে আধুনিক মেশিনে বোনা সুতোর গামছা,শাড়ি,মশারি,সহ আরো নানা উৎপাদিত জিনিস, কম দামে বাজারে বিক্রির ফলে বেশি দাম দিয়ে কেউ হস্তচালিত তাঁতের জিনিস কেনা কাটা করতে চাইছেন না।

তাঁতি ও প্রতিষ্ঠান গুলির দাবি, সরকার তাদের কিছু সু-ব্যাবস্থা করুক।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন