২৪ জুন, ২০২৪

Leopard: চা বাগানে রাখা দুই শাবককে মুখে করে উদ্ধার মা চিতা বাঘের, গোটা ঘটনা ধরল ক্যামেরা
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-21 15:18:14   Share:   

চা বাগান রেখে যাওয়া দুটি শাবককে (Leopard Calf) মুখে করে নিরাপদ স্থানে নিয়ে গেল মা চিতা (Cheetah)। রাতের অন্ধকারে ঘটে যাওয়া এই ঘটনা কারো চোখে না পড়লেও, ধরা পড়ল বন দফতরের ট্র্যাপ ক্যামেরায়। আর এই ভিডিও প্রকাশ করতেই,সকলের তারিফ কুড়োতে শুরু করল বন কর্তারা। বক্সা ব‍্যাঘ্র (Buxa Tiger) প্রকল্প সুত্রে খবর, গত ১৯ সেপ্টম্বর চা বাগানে ২টি লেপার্ড শাবক দেখতে পায় বনকর্মীরা। কিন্তু শাবক দুটি উদ্ধার করা হয় না। কারণ জায়গাটিকে নিরাপত্তায় ঘিরে রেখে মা চিতা আসার অপেক্ষা করা হয়। পাশাপাশি সমস্ত ঘটনাক্রম ক্যামেরাবন্দি করার ব্যবস্থাও করে তারা। পরবর্তীতে সেই চিন্তা ফলপ্রসূও হয়।

এদিকে, সদ্যজাত চিতাশাবক উদ্ধারের ঘটনায় সম্প্রতি চাঞ্চল্য জলপাইগুড়ি জেলার বানারহাট ব্লকের গেন্দ্রাপাড়া চা বাগানে। ঘটনাকে ঘিরে চা বাগানে কর্মরত শ্রমিকদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছিল। সূত্র মারফত জানা গিয়েছে, মঙ্গলবার সকালে চা বাগানে কর্মরত শ্রমিকরা ১০ নম্বর সেকশনে কাজ করার সময় নিকাশি নালা ও চা গাছের ঝোপের মাঝে তিনটি সদ্যজাত চিতাশাবকে দেখতে পান। তড়িঘড়ি খবর দেওয়া হয় বনদফতরের বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়াডে। ঘটনাস্থলে বন দফতরের কর্মীরা এসে ১০ নম্বর সেকশনের কাছে একটি ফাঁকা জায়গায় ছেড়ে দেয় শাবকগুলোকে।

জানা গিয়েছে, মা চিতাবাঘ এসে শাবকগুলিকে নিয়ে যাবে এমনটাই অনুমান বন দফতরের কর্মীদের। সে সময় গেন্দ্রাপাড়া চা বাগানের লেবার ওয়েলফেয়ার অফিসার বিশু দাস বলেন, 'সম্ভবত শাবকগুলি ২-৩ দিন আগেই ভূমিষ্ঠ হয়েছে। চিতাশাবকগুলিকে নির্জন জায়গায় রাখা হয়েছে যাতে মা চিতাবাঘটি এসে অনায়াসে শাবকগুলিকে নিয়ে যেতে পারে। শ্রমিকদের সুরক্ষার কথা ভেবেই ওই এলাকায় কাজ বন্ধ রাখা হয়েছে। চিতাশাবকগুলোকে সুস্থ ভাবে মা চিতাবাঘের কাছে ফিরে যাক এমনটাই আশা বন দফতরের আধিকারিকদের।'


Follow us on :