ব্রেকিং নিউজ
more-students-sought-review-on-their-answer-sheet-for-hs-exam-2022-compares-to-2019
HS Review: উচ্চ মাধ্যমিকের উত্তরপত্র রিভিউ চেয়ে প্রায় সাড়ে ৬৫ হাজার আবেদন!

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-06 20:34:48


তিন বছর পর উচ্চ মাধ্যমিকের উত্তরপত্র রিভিউয়ে রেকর্ড। প্রায় সাড়ে ৬৫ হাজার পরীক্ষার্থী, উত্তরপত্র রিভিউ চেয়ে আবেদন করেছে। ২০১৯ সালে এই সংখ্যা ছিল ১৯ হাজার। অর্থাৎ ৩০০%-এরও বেশি বেড়েছে প্রত্যাশী পরীক্ষার্থীদের সংখ্যা।

ছাত্র-ছাত্রীদের স্বার্থে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সিদ্ধান্ত নিয়েছিল, রিভিউয়ের ক্ষেত্রে এ বছর যতগুলো সাবজেক্ট, সব কটায় রিভিউয়ের জন্য আবেদন করা যাবে। ২০১৯ থেকে ২০২২-এর বিচারে এই রিভিউয়ের জন্য আবেদন জমা পড়েছে ৬৫ হাজার ৪০০ জনের বেশি।

এযাবৎকাল নিয়ম ছিল, পড়ুয়াপিছু কেবলমাত্র দু’টি বিষয়ের উত্তরপত্র রিভিউ করা যাবে। কিন্তু ফল প্রকাশের পর বিভিন্ন জায়গায় বিক্ষোভের জেরে সংসদ ঘোষণা করে, উচ্চ মাধ্যমিকে প্রতিটি বিষয়েই রিভিউয়ের জন্য আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা।

তারপরই দেখা যায়, গোটা রাজ্য থেকে ৬৫ হাজারের বেশি পড়ুয়া রিভিউ চেয়ে আবেদন করেছেন। ২০১৯-য় এই সংখ্যা ছিল মাত্র ১৯,৮১৮ জন।

গত ১০ জুন উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকেই উত্তর থেকে দক্ষিণবঙ্গজুড়ে ছড়িয়েছিল বিক্ষোভ। পাশ করানোর দাবিতে অবস্থান বিক্ষোভ করেছে একাধিক পরীক্ষার্থী। সেই বিক্ষোভে ইন্ধন দিতে দেখা গিয়েছে অভিভাবকদের।

অকৃতকার্য পড়ুয়াদের একাংশের দাবি, উত্তরপত্র ঠিকমতো দেখা হয়নি। আরও এক অংশের দাবি, তাঁরা পরীক্ষা ভালো দিলেও খারাপ নম্বর পেয়েছেন। এই প্রেক্ষিতে সংসদ ঘোষণা করে, ২০ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা খাতা রিভিউ ও স্ক্রুটিনির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। সেই সময়সীমা মঙ্গলবার শেষ হয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন