ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
kisan-mandi-budbud-aggitation
Kishan Mandi: কিষাণ মাণ্ডিতে ওজনে কারচুপির অভিযোগ, বিক্ষোভ চাষিদের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-15 18:26:03


সরকারি ধান মাপার যন্ত্র এক বছর ধরে বিকল। অভিযোগ, এই ফাঁকে ফড়েরা বুক ফুলিয়ে দাপিয়ে বেড়াচ্ছে। পঃ বর্ধমানের বুদবুদের দেবশালা গ্রাম পঞ্চায়েতের অধীন আউশগ্রাম ২ নম্বর ব্লকের কৃষক মাণ্ডিতে দীর্ঘদিন ধরে খারাপ হয়ে পড়ে রয়েছে সরকারি ধান মাপার কাঁটা।

এবার সরকারি কৃষক মাণ্ডিতে ওজনে ধান কম নেওয়া হচ্ছে, প্রতিবাদে চাষিদের বিক্ষোভ কৃষক মাণ্ডির ভিতরে। দুর্গাপুরের বুদবুদের দেবশালা পঞ্চায়েতের অধীন রাঙাখোলা কৃষক মাণ্ডির এই ঘটনায় উত্তেজনা এলাকায়। প্রতিবাদে চাষিরা ধান দিতে অস্বীকার করলেন সরকারকে। অভিযোগ, একটা নতুন ধান মাপার মেশিন এনে মিল মালিকরা সরকারি কিষাণ মাণ্ডির ভিতরে ঢুকে খবরদারি করছে এবং মাপে কম দিচ্ছে। কুইন্টাল প্রতি ধানে প্রায় কুড়ি থেকে একুশ কেজির মতো ধান কম দিচ্ছে, অথচ নীরব কিষাণ মাণ্ডির আধিকারিকরা। সরকারি রেট কুইন্টাল প্রতি ১৯৪০ টাকা আর সাম্মানিক হিসেবে আরও কুড়ি টাকা নিয়ে এটা পৌঁছয় ১৯৬০ টাকায়। কিন্তু প্রতি কুইন্টালে ধানের মাপ ওজনের মেশিন দেখিয়ে কম দেওয়া হচ্ছে।

এমনিতেই প্রাকৃতিক দুর্যোগের জেরে চরম ক্ষতির সম্মুখান চাষিরা। তারপর ওজনে দুর্নীতি,   এবার আত্মহত্যা করা ছাড়া বিকল্প কোনও রাস্তা খোলা থাকবে না বলে জানান চাষিরা। ঋণ শোধ করবেন কীভাবে, বুঝে উঠতে পারছেন না তাঁরা।

চাষিদের তুমুল বিক্ষোভের জেরে পরিস্থিতি অশান্ত হয়ে ওঠে। ঘটনাস্থলে যায় আউশগ্রাম থানার পুলিস। যান দেবশালা গ্রাম পঞ্চায়েতের প্রধান শ্যামল বক্সি ও সরকারি আধিকারিকরা। পরিস্থিতি সামলাতে গুরুত্বপূর্ণ বৈঠকে বসেন তাঁরা।

গোটা ঘটনা খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন আউশগ্রাম দুই নম্বর ব্লক রাঙাখোলা সরকারি কিষাণ মাণ্ডির আধিকারিক কিশোরকুমার দত্ত।

অন্যদিকে সুর চড়িয়ে বিজেপি নেতৃত্ব রাজ্যের শাসক দলের কড়া সমালোচনা করেছেন। দালালচক্র যে আজও সক্রিয় এই ঘটনা তার প্রমাণ, তৃণমূল সরকারকে কটাক্ষ বিজেপি জেলা নেতা অভিজিৎ দত্তের।

একদিকে সরকার বলছে কিষাণ মাণ্ডিতে ধান দিতে, অন্যদিকে ওজনে কারচুপির অভিযোগ। কোথায় যাবেন কৃষকরা? অবিলম্বে সরকারি কাঁটা সারানোর দাবি জানিয়েছেন তাঁরা। সব মিলিয়ে গোটা ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে আউশগ্রাম দুই নম্বর ব্লক কৃষক মাণ্ডি চত্বরে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন