১৯ এপ্রিল, ২০২৪

Scam: টাকা নিয়েও চাকরি না দেওয়ার অভিযোগ, বাবা-ছেলের মৃত্যুতে অয়ন যোগ?
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-20 17:12:05   Share:   

ইডির হাতে গ্রেফতার হওয়া অয়ন শীলের (Ayan Seal) বিরুদ্ধে অভিযোগ বাড়ছেই। পূর্বে অভিযোগ ছিল টাকার বিনিময়ে চাকরি পাইয়ে দিতেন অয়ন। সোমবার সকালে অয়নের গ্রেফতারির পর সামনে আসে টাকা নিয়েও চাকরি না দেওয়ার অভিযোগ। অভিযোগ অয়নের থেকে টাকা উদ্ধার করতে না পেরে আত্মহত্যা (Scicide) করেন ওই যুবক ও তাঁর বাবা। সোমবার অবধি ইডি সূত্রে জানা গিয়েছে, শান্তনুর নির্দেশে এজেন্টদের মাধ্যমে টাকা তুলতেন অয়ন শীল। বিনিমিয়ে ছিল অবৈধভাবে চাকরি পাইয়ে দেওয়ার অভিযোগ।

সে-সঙ্গেই অভিযোগ ছিল এ রাজ্যের প্রায় ৭০টি পুরসভার চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ ছিল তাঁর।  যথাক্রমে সময় গড়িয়ে গেলে নিয়োগ দুর্নীতি যোগে নাম উঠেছে কলকাতা মিউনিসিপ্যাল কর্পোরেশন ও দমকল বিভাগের। সে সমস্ত নথি অয়নের বাড়ি, অফিস থেকে উদ্ধার করেছে ইডির আধিকারিকেরা। দীর্ঘ ৩৭ ঘন্টা জেরা ও তল্লাশির পর আজ তাঁকে গ্রেফতার করে ইডি। সোমবার তাকে ব্যাঙ্কশাল কোর্টে পেশ করা হয় বলে খবর। 

অয়নের গ্রেফতারির পরই মুখ খুলেছেন এক অয়ন ঘনিষ্ঠ। তাঁর একসময়ের শাগরেদ পূর্ণেন্দু চক্রবর্তী। সোমবার দুপুরে পূর্ণেন্দু বলেন, 'একটা সময়ে অয়নের টাকা তোলা দেখে, আমি ওর সঙ্গ ছেড়েছিলাম। কিন্তু ও আমাকে বাড়ির সামনে থেকে তুলে নিয়ে গিয়ে মারধর করেছিল ও প্রাণে মেরে দেবারও চেষ্টা চালিয়েছিল। সেসময় আমি ওর বিরুদ্ধে চুঁচুড়া থানায় অভিযোগ দায়ের করেছিলাম। কিন্তু পুলিস কোন পদক্ষেপ গ্রহণ করেনি।'

সোমবার অয়নের বিরুদ্ধে মুখ খুলেছেন অয়নের প্রতিবেশীরা, তাঁরা জানান, ব্যান্ডেল দেবানন্দপুর এলাকায় ২০১৮ সালে বাবা ও ছেলের রহস্যজনক মৃতদেহ উদ্ধার হয়েছিল ঘর থেকে। মৃত শ্রীকুমার চট্টোপাধ্যায় এবং তার ছেলে রূপকুমার চট্টোপাধ্যায় মৃত্যুর ঘটনাতে নাম জড়ায় অয়নের। স্থানীয়দের দাবি, ওই ঘর থেকে উদ্ধার হয় একটি সুইসাইড নোট যে নোটে অয়ন শীলের নাম উল্লেখ ছিল। তবে সেই ঘটনাতেও পুলিস কোনও পদক্ষেপ গ্রহণ করেনি প্রশাসন বলে অভিযোগ শ্রীকুমারের কাকা-কাকিমার। ওই এলাকারই আরেক বাসিন্দা বলেন, 'বাবা ও ছেলের মৃত্যুর পর শুনেছিলাম, অয়ন চাকরি দেওয়ার নাম করে তাদের কাছ থেকে বহু টাকা আত্মসাৎ করেছিল। পরে আত্মহত্যার পথ বেছে নেয় বাবা এবং ছেলে।' একই অভিযোগ করেন অয়নের একসময়ের সঙ্গী পূর্ণেন্দুও। 

সোমবার অয়নের গ্রেফতারির পর ইডি সূত্রে জানা গিয়েছে, অয়নের ব্যাঙ্ক থেকে আর্থিক লেনদেনের তথ্য পেয়েছেন কেন্দ্রীয় আধিকারিকরা। জানা গিয়েছে, বেশ কিছু প্রভাবশালীদের ব্যাঙ্কে সরাসরি টাকা পাঠাতো অয়ন। ম্যারাথন জেরার পর কোন কোন প্রভাবশালীদের টাকা পাঠাতেন, তাদের পরিচয় কী? সমস্ত কিছু ইডি আধিকারিকদের জানিয়েছেন বলে খবর ইডি সূত্রে।



Follow us on :