ব্রেকিং নিউজ
indigenous-families-are-suffering-from-inhumane-treatment-day-after-day
Adibasi: দিনের পর দিন অমানবিক অত্যাচারে অতিষ্ঠ আদিবাসী পরিবার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-04 19:39:57


দিনের পর দিন পাশবিক অত্যাচার (torture)। আবগারি দফতরের (excise department) আধিকারিকদের অত্যাচারে অতিষ্ঠ আদিবাসী পরিবারগুলি। দক্ষিণ দিনাজপুর জেলার (south dinajpur) তপন ব্লকের মদনাহার এলাকায় এই ঘটনা প্রায়দিনই হয়ে থাকে বলেই অভিযোগ। আদিবাসী পরিবারগুলির আরও অভিযোগ, এলাকায় বেশ কয়েকজনকে আচমকাই লাঠিচার্জ করে আধিকারিকেরা। এমনকি এক কিশোরীকেও বাদ দেয়নি তারা। লাঠিচার্জের ফলে কিশোরীর পায়ে রক্ত জমাট বাঁধে। হাঁটা বন্ধ হয়ে যায় কিশোরীর। বর্তমানে সে চিকিৎসাধীন। এরই মধ্যে সামনেই পরীক্ষা। কিন্তু কবে সুস্থ হবে তা নিয়ে দুশ্চিন্তায় পরিবার।

অন্যদিকে গত ২২ শে ফেব্রুয়ারির সেই ঘটনার প্রতিবাদে ২৫ ফেব্রুয়ারি এলাকার আদিবাসী সমাজের মানুষজন মদনাহারে বালুরঘাট তপন রাজ্য সড়ক অবরোধ করে। দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের হস্তক্ষেপে ওই অবরোধ উঠে গেলেও ক্ষোভ রয়েই গেছে এলাকার মানুষের মনে। সেই খবর জানার পর আইএসএফ-এর নেতা নওশাদ সিদ্দিকী শুক্রবার মদনাহারে আদিবাসী পরিবারের সঙ্গে দেখা করতে যান।

নওশাদ সিদ্দিকীর অভিযোগ, এই গ্রামের আদিবাসী পরিবারেরা তাঁদের ঐতিহ্য রক্ষা করার জন্য কিংবা উৎসবে ব্যবহারের উদ্দেশ্যে বাড়িতে হাঁড়িয়া রাখেন। সেই কারণে আবগারি দফতরের আধিকারিকরা এসে এই গ্রামের এক প্রথম বর্ষের ছাত্রীকে মারধর করে। পাশাপাশি সেই সময় তাকে অন্য মহিলারা বাঁচাতে এলে পুরুষ পুলিস ওই মহিলাদেরও রেহাই দেয়নি বলেই অভিযোগ। নওশাদ সিদ্দিকী এই বিষয়ে প্রশ্ন তুলে বলেন, "মানুষ কি তাঁর সাংস্কৃতিক স্বাধীনতা পালনে এই রাজ্যে অধিকার পাবে না? এরা ঐতিহ্য পালন কেন করতে পারছে না।"

তিনি আরও বলেন, শুধু এই গ্রামে নয়, একাধিক গ্রামে এই ধরনের অত্যাচার চলছে। এই এলাকার যে বাড়িতে এই অত্যাচার চলেছে তাঁদের খুঁটি ভেঙে প্রায় ১৫ হাজার টাকা লুট করে নিয়ে চলে গেছে পুলিস বলেও অভিযোগ করেন তিনি। আদিবাসী পরিবারগুলিকে সব রকম সহায়তার পাশাপাশি আইনি সহায়তার আশ্বাস দেন তিনি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন