ব্রেকিং নিউজ
in-this-tribal-village-of-birbhum-writing-on-the-voting-wall-is-strictly-forbidden
Municipal vote campaign: বীরভূমের এই আদিবাসী গ্রামে ভোটের দেওয়াল লিখন পুরোপুরি নিষিদ্ধ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-02-20 16:44:54


সামনেই পুরসভা নির্বাচন। একে ঘিরে ইতিমধ্যেই রাজনৈতিক দলগুলি নিজেদের প্রচারের জন্য দেওয়াল লিখন শুরু করে ফেলেছে। তবে এখনও একেবারে ঝকঝকে তকতকে বোলপুরের একটি ওয়ার্ডের দেওয়াল। এবারের এই পুরসভা নির্বাচনে রাজনৈতিক দলের প্রচার ছুঁতে পারেনি বীরভূমের বোলপুর পুরসভার ১ নম্বর ওয়ার্ডের অন্তর্গত বোনের পুকুরডাঙ্গা এলাকাকে।

জানা যায়, বোনের পুকুরডাঙ্গা আগে পঞ্চায়েত এলাকায় থাকলেও এবছর অন্তর্ভুক্ত হয়েছে বোলপুর ১ নম্বর ওয়ার্ডে। তবে এই এলাকায় রাজনৈতিক দলের কোনও প্রচার দেওয়াল লিখনে ফুটে না ওঠার কারণ, এলাকার মানুষের সংস্কৃতি। এখানকার আদিবাসী মানুষ নিজেদের দেওয়ালে তাঁদের ইচ্ছেমতো করে নানান ধরনের ছবি এঁকে রেখেছেন। সেই সকল ছবি যাতে রাজনৈতিক দলের প্রচারে নষ্ট হয়ে না যায়, তার জন্য তাঁরা আগে থেকে এই এলাকায় রাজনৈতিক দলের দেওয়াল লেখা নিষিদ্ধ বলে পোস্টার টাঙিয়েছেন। শুধু পুরসভা নির্বাচন নয়, কোনও নির্বাচনের ক্ষেত্রেই এখানকার বাসিন্দারা তাঁদের দেওয়ালে রাজনৈতিক দলের প্রচার জায়গা করতে দেন না।

স্থানীয় আদিবাসীদের তরফ থেকে জানানো হয়েছে, তাঁদের এই গ্রাম খুব সুন্দরভাবে সাজানো-গোছানো। মাটির দেওয়াল হলেও সেই সকল দেওয়ালে রয়েছে নানান ছবি আঁকা। সেখানে রাজনৈতিক দলের প্রচারের জন্য লিখন অথবা হোর্ডিং টাঙানো হলে তা সৌন্দর্য নষ্ট করবে। এর পাশাপাশি সেই সকল দেওয়াল লিখন তুলতে তাঁদের মা-বোনদের অনেক কষ্ট হবে। তাই তাঁরা দেওয়াল লিখন নিষিদ্ধ করেছেন। তবে যে কোনও রাজনৈতিক দল তাঁদের মতাদর্শ নিয়ে তাঁদের এই এলাকায় প্রচার করতে পারেন।

প্রচারের ক্ষেত্রে দেওয়াল লিখন না থাকায় শাসকদল ও বিরোধী দলের কর্মী-সমর্থকরা জানিয়েছেন, এতে তাঁদের কোনও অসুবিধে হয় না। কারণ তাঁরা সংস্কৃতি মেনে চলেন। এই আদিবাসী সম্প্রদায়ের মানুষদের সংস্কৃতিকে সম্মান করেন তাঁরা। পাশাপাশি গ্রামবাসীদের মর্যাদা দিতে তাঁরা কোনও দেওয়ালে হাতও দেন না।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন