ব্রেকিং নিউজ
handicapped-help-housing
Handicapped বিশেষভাবে সক্ষমদের জন্য বসিরহাটে হচ্ছে অভিনব আবাসন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-09 20:21:04


"শ্যামলী, চৈতালি, আলো, আকাশ...। কেউ শারীরিক অক্ষমতার কারণে চলতে পারে না, কেউ আবার চোখে দেখতে পায় না। প্রতিবন্ধকতা জয় করে জীবন সংগ্রামের নতুন পথের দিশারী ওরা।

বসিরহাট মহকুমার হ্যান্ডিক্যাপড ওয়েলফেয়ার সোসাইটির অধীনে সুন্দরবন থেকে সীমান্ত পর্যন্ত প্রায় তিন হাজার বিশেষভাবে সক্ষম ভাইবোন রয়েছে। বসিরহাট থানার ভারত-বাংলাদেশ সীমান্তে মেরুদণ্ডী গ্রামে তৈরি হচ্ছে এদের জন্য অভিনব আবাসন। সমাজ থেকে বিচ্ছিন্ন হওয়া এই মানুষগুলোর পাশে দাঁড়িয়ে রাজ্য সরকার তাদের জন্য একদিকে যেমন প্রতিবন্ধী ভাতা চালু করেছে, অন্যদিকে পরিচয়পত্র ও স্বাস্থ্য সুরক্ষারও ব্যবস্থা করেছে। বরাবরই ৭৫ শতাংশ শারীরিক অক্ষমতা থাকলে তারাই স্বীকৃতি পেত। এবার ৫০ শতাংশ প্রতিবন্ধকতা থাকলে তারা সবাই বিশেষভাবে সক্ষম হিসেবে চিহ্নিত হবে। 


এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সমাজের বিশিষ্টজনেরা। সংগ্রামপুর শিবহাটি গ্রাম পঞ্চায়েতের মেরুদণ্ডী গ্রামে এদের থাকার ওই আবাসিক ঘর তৈরি হচ্ছে। যেখানে এক হাজার অসহায় বিশেষভাবে সক্ষমরা থাকতে পারবে। তাদের আধুনিক শিক্ষা দেওয়া হবে। অন্যদিকে হাতের কাজের জন্য ট্রেনিং দেওয়া হবে। যাতে সমাজের অন্য পাঁচটা মানুষের মতো তারা স্বাভাবিক জীবন-যাপন করতে পারে। 

স্থানীয় এক তৃণমূল নেতা বলেন, ওরা ভীষণ অসহায়। ওদের জন্য যাঁরা উদ্যোগ নিয়েছেন, তাঁদের তিনি সবরকমভাবে পাশে থাকবেন। এর চেয়ে ভালো উদ্যোগ হয় না।

ওই সংগঠনের পক্ষ থেকে তাদের চলাফেরার জন্য বিভিন্ন ট্রাইসাইকেল, ৩০ টি সেলাই মেশিন, ৩৫ টি কানের মেশিন, ৫ টি হুইল চেয়ার দেওয়া হয়েছে। তার পাশাপাশি এক হাজার শীতের কম্বল দেওয়া হয়েছে। এই অনুষ্ঠানে হাজির ছিলেন বসিরহাট ১ নম্বর ব্লকের বিডিও বিশাখ ভট্টাচার্য, বসিরহাট মহকুমা ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি চৈতালি মণ্ডল, বসিরহাট ১,নম্বর পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ শফিকুল দফাদার সহ বিশিষ্টজনেরা। এই আবাসিকে একদিকে থাকবে আধুনিক চিকিৎসার ব্যবস্থা, অন্যদিকে ডিজিটাল পদ্ধতিতে তাদের উন্নত প্রযুক্তি দিয়ে বিভিন্ন কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া হবে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন