ব্রেকিং নিউজ
  (11:17 AM)-ওমিক্রন আক্রান্তের সংখ্যা গোটা দেশে বেড়ে দাঁড়াল ৮২০৯, সুস্থ ৩১০৯     (11:14 AM)-করোনা রুখতে সকাল ১০টার পর থেকে বন্ধ গ্যালিফ স্ট্রিটের পাখিবাজার     (11:02 AM)-সিঁথি থানা এলাকায় রামলীলা বাগানের একটি বাড়িতে ভোররাতে আগুন লাগল     (08:54 AM)-প্রখ্যাত কত্থক শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ প্রয়াত     (08:48 AM)-সিরিয়াল দেখার ফাঁকে কসবায় দুঃসাহসিক চুরি     (08:48 AM)-রাজ্যের করোনা আক্রান্ত কমলেও মৃত্যুসংখ্যা উর্ধ্বমুখীই     (08:47 AM)-তাপমাত্রা স্বাভাবিকের নিচে, ফের বঙ্গে শীতের আমেজ  
graduation-first-class-sabar-girl-purulia-bengal
Sabar শবর কন্যা সাম্মানিক স্নাতকে প্রথম শ্রেণিতে উত্তীর্ণ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-21 16:10:23


শিক্ষাক্ষেত্রে তাঁরা নাকি অনেক পিছিয়ে। কিন্তু, সাম্মানিক স্নাতকে প্রথম শ্রেণি অর্জন করে ফের এই অপবাদ ঘোচালেন জঙ্গলমহলের শবর কন্যা শকুন্তলা। তাঁর এই সাফল্যে উচ্ছ্বসিত গোটা পুরুলিয়া। শনিবার, পঞ্চাং নবদিশা মডেল স্কুলে এই শবর কন্যার সাফল্য কামনা করে কেক কেটে মিষ্টিমুখ করানো হল ছাত্র-ছাত্রীদের।

সমস্ত রকম সামাজিক ও অর্থনৈতিক বাধাকে অদম্য ইচ্ছাশক্তির জোরে হার মানিয়ে পুরুলিয়া জেলার বুকে দাগ কাটলেন শকুন্তলা শবর। বাড়ি বরাবাজার ব্লকের সিন্দরী গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ফুলঝোর গ্ৰামে। শকুন্তলা পার্শ্ববর্তী ঝাড়খণ্ডের কলহান বিশ্ববিদ্যালয়ের পটমদা কলেজে হিন্দিতে অনার্স নিয়ে পড়াশোনা করেন। সম্প্রতি এই পরীক্ষার ফল বেরিয়েছে। সেখানেই দেখা যায়, হিন্দিতে সাম্মানিক স্নাতক ডিগ্রি অর্জন করেছেন শকুন্তলা। 

দিনমজুর বাবা মঙ্গল শবর ও মা উর্মিলা শবরের উৎসাহে আজ শবর কন্যার এই সাফল্য। গত বছর বৈশাখ মাসে বিয়ে হয় শকুন্তলার। কিন্তু বিয়ের পরেও তাঁর পড়াশুনার পথে অন্তরায় হয়ে দাঁড়ায়নি শ্বশুরবাড়ি। তারাও তাঁকে যথোচিত সাহায্য করে এই ডিগ্রি অর্জনের পথে অনেকটা এগিয়ে দিয়েছে বলে জানিয়েছেন নিজেই।

তবে তাঁর এই সাফল্যের নেপথ্যে রয়েছেন আরও একজন মানুষ। কলকাতা পুলিশে কর্মরত পুঞ্চা ব্লকের বাসিন্দা তথা সমাজকর্মী অরূপ মুখার্জি। তাই তাঁকেও ধন্যবাদ জানাতে ভোলেননি শকুন্তলা।

শবর একটি সব থেকে পিছিয়ে পড়া অন্যতম আদিম জনজাতি। বর্তমানে এই জনজাতি মূলস্রোতে ফিরতে পারেনি। মূলত শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে রয়েছে। পুরুলিয়া জেলায় গত বছর প্রথম সবর মেয়ে রমণীতা শবর, এবছর শকুন্তলা সবর স্নাতক হলেন। এর আগে পুরুলিয়া জেলায় শবর জনজাতিতে স্নাতক ছিলেন না কেউ। ফলে খুশি তাঁর মা উর্মিলা শবরও।

পিছিয়ে পড়া শবর জনজাতির মানুষের পাশে আলোকবর্তিকা হয়ে দাঁড়াতে চান শকুন্তলা। শকুন্তলার সব স্বপ্ন পূরণ হোক, শুভেচ্ছা আমাদেরও।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us