১৮ এপ্রিল, ২০২৪

Ghost: কাশীপুর গার্লস হস্টেল অশরীরী আতঙ্কে শুনশান, ভীতি দূর করতে ব্যর্থ বিজ্ঞান মঞ্চ-প্রশাসন
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-09 17:34:19   Share:   

অদ্ভুতুরে কাণ্ড হস্টেল (Hostel) চত্বরে। অশরীরীর আতঙ্কে এখনও ভয়ে কাঁটা পুরুলিয়ার (Purulia) কাশীপুর গার্লস স্কুলের (school) আদিবাসী হস্টেলের আবাসিকরা। কুসংস্কার দূর করার চেষ্টা করেও সুফল মিললো না বিজ্ঞান মঞ্চের সদস্যদের।

ভূতের আতঙ্ক (panic) যেন কিছুতেই কাটছে না। একেবারে জাঁকিয়ে বসেছে আবাসিকদের মনে। স্কুলের হস্টেল ছেড়ে চলে গিয়েছে ছাত্রীরা। রাত হলেই নানারকম কাণ্ড কারখানার সম্মুখীন হচ্ছে বাকিরা। ছাত্রীরা জানান, মহিলার কান্নার শব্দ সঙ্গে নানারকম অদ্ভুত আওয়াজ শুনতে পাচ্ছে তারা। আতঙ্কে হস্টেলে থাকার সাহসই পাচ্ছে না ছাত্রীরা। তাই যে যার মত বাড়ি চলে গিয়েছে। হস্টেলে রয়েছে হাতে গোনা মাত্র ৪ জন।

স্কুলের শিক্ষিকারা যতই বলুন, ভূত নেই। ছাত্রীদের মন মানতেই চাইছে না। এক্ষেত্রে কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যাই যেন খাটছেই না। ইতিমধ্যেই, প্রধান শিক্ষিকা মিতালী চট্টোপাধ্যায় এই সমস্যা মেটাতে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পুরুলিয়া শাখার সঙ্গে যোগাযোগ করেন। ৫-ই সেপ্টেম্বর শিক্ষক দিবসের দিন একটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে বিজ্ঞান মঞ্চ কেন্দ্রের সম্পাদিকা কস্তুরী মুখোপাধ্যায় পুরুলিয়া সরকারি বালিকা বিদ্যালয়ের কয়েকজন ছাত্রী সহ পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পুরুলিয়া শাখার সম্পাদক চিকিত্সক নয়ন চট্টোপাধ্যায় ওই অনুষ্ঠানের মাধ্যমে অশরীরীর ভীতি দূর করার চেষ্টাও করেন। কিন্তু তাতেও বিশেষ লাভ হয়নি।

পরিস্থিতি পর্যবেক্ষণ করতে বিদ্যালয়ে গিয়েছিলেন বিজেপি বিধায়ক কমলাকান্ত হাঁসদাও। তিনি অশরীরীর তত্ত্ব উড়িয়ে অভিযোগ করেছেন, কিছু অসৎ মানুষ এইসব অপকর্মের সঙ্গে জড়িত। তবে এতদিনেও সমস্যা না মেটায় গোটা ঘটনায় প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে। যদিও স্কুল কর্তৃপক্ষের দাবি, পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে।

তবে এখনও পর্যন্ত মাত্র ৪ জন আবাসিক ফিরে এসেছে হস্টেলে। বাকিরা আতঙ্কে নিজেদের বাড়িতেই রয়েছে। কবে কাটবে আতঙ্ক? এখন সেই আশাতেই দিন গুনছে কাশীপুর গার্লস স্কুলের ছাত্রীরা।


Follow us on :