১৯ এপ্রিল, ২০২৪

KLO: ডিজির উপস্থিতিতে আত্মসমর্পণ কেএলও কমান্ডার কৈলাসের, কামতাপুর আন্দোলনে বড় ধাক্কা
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-18 19:56:50   Share:   

সমাজের মূলস্রোতে ফিরতে রাজ্য পুলিসের কাছে সপরিবারে আত্মসমর্পণ (Surrender) করলেন কেএলও নেতা (KLO Leader) কৈলাস কোচ। বৃহস্পতিবার রাজ্য পুলিসের ডিজি (DGP, bengal Police) মনোজ মালব্য, কৈলাস এবং তাঁর স্ত্রী স্বপ্নাকে পাশে বসিয়ে এই ঘোষণা করেন। ডিজি জানান, 'কামতাপুরী লিবারেশন অর্গানাইজেশনের সাধারণ সম্পাদক কৈলাস। তিনি নিজেই আমাদের কাছে আত্মসমর্পণের প্রস্তাব রাখেন। গণতন্ত্রে হিংসা বা সন্ত্রাসবাদের জায়গা নেই, এটা অনুধাবন করেই কৈলাস এবং তাঁর পরিবারের এই সিদ্ধান্ত।' এদিন ভবানী ভবনে হওয়া সাংবাদিক বৈঠকে ডিজির কাছে একটি আগ্নেয়াস্ত্র সমর্পণ করেন কেএলও-র একদা এই কমান্ডার।

এদিন সংবাদ মাধ্যমের উপস্থিতিতে কৈলাস কোচ জানান, 'হিংসার মাধ্যমে কামতাপুরের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। এটা আমি ১৬ বছর সশস্ত্র আন্দোলন করে বুঝেছি। তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে সাড়া দিয়ে এবং মুখ্যমন্ত্রীর কামতাপুরে উন্নয়নের প্রতিশ্রুতিতে বিশ্বাস করে মুলস্রোতে ফিরলাম। আমি চাই আমার যারা ভাইবোন এবং বন্ধুবান্ধব এখনও অস্ত্র ধরে আছেন, তারাও মূলস্রোতে ফিরুক।'

এ প্রসঙ্গে উল্লেখ্য, কৈলাস কোচ কেএলও বিচ্ছিনতাবাদী সংগঠনের সেকেন্ড ইন কমান্ড ছিলেন। অসম এবং কোচবিহারের একটি অংশকে পৃথক করে গ্রেটার কোচবিহার বা  কামতাপুর রাজ্যের দাবি বহুদিনের। সেই দাবিকে বাস্তব রূপ দিতে তৈরি হয়েছিল বিচ্ছিনতাবাদী জঙ্গি সংগঠন কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন বা কেএলও। এই সংগঠনের নেতা জীবন সিং বর্তমানে মায়ানমারে আত্মগোপন করে রয়েছেন। তাঁর সঙ্গে শান্তিচুক্তি করতে বার্তা পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। এই কাজে মধ্যস্থতার দায়িত্ব দেওয়া হয়েছে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাকে।

ইতিমধ্যে একদা সক্রিয় থাকা জীবন সিং এবং কেএলও ক্রমশ নিষ্ক্রিয় হয়েছে। কিন্তু নিজের অস্তিত্ব জানান দিতে মাঝে মধ্যেই ভিডিওবার্তা পাঠান তিনি। সেখানেও পৃথক রাজ্যের দাবি জানান তিনি। যদিও সম্প্রতি আলাদা উত্তরবঙ্গ রাজ্য চেয়ে ভিডিওবার্তা পাঠাতে দেখা গিয়েছে জীবন সিংকে।



Follow us on :