ব্রেকিং নিউজ
  Weather Update: উত্তরবঙ্গের সঙ্গেই দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি সম্ভাবনা     Pallavi Dey: পল্লবীর লিভ-ইন পার্টনার সাগ্নিককে গড়ফা থানায় রাতভর জিজ্ঞাসাবাদ     Maldaha: তৃণমূল কর্মীকে অপহরণ করে খুনের অভিযোগ, কাঠগড়ায় দলেরই অন্য গোষ্ঠী     Flood: ভয়াবহ বন্যায় বিধ্বস্ত অসম, ক্ষতিগ্রস্ত ২ লক্ষ বাসিন্দা, ঘরছাড়া ৩৩ হাজার     Suvendu: ওয়ারেন্ট ছাড়াই বিরোধী দলনেতা শুভেন্দুর অফিসে তল্লাশি? মামলা এবার হাইকোর্টে     P Chidambaram: পি চিদম্বরমের ৯ টি বাড়িতে একযোগে সিবিআই তল্লাশি     Metro Rail: বউবাজারে ভাঙা হচ্ছে বাড়ি, বাড়ছে উদ্বেগ-উত্কণ্ঠা     ED: কয়লা-কাণ্ডে সস্ত্রীক অভিষেকের স্বস্তি, 'কলকাতায় জেরা করুক ইডি', সুপ্রিম কোর্টের নির্দেশ     Online Exam: অনলাইন পরীক্ষার দাবিতে তুমুল বিক্ষোভ আলিয়া বিশ্ববিদ্যালয়ে      Disguise: টানা ৩০ বছর পুরুষ সেজে রয়েছেন এই মহিলা! কারণ জানলে তাজ্জব বনে যাবেন     Corbevax: শিশুদের করোনার টিকা কর্বেভ্যাক্সের বেসরকারি দাম কমে ৪০০ টাকা     Corona Update: দেশে নিম্নমুখী সংক্রমণ এবং মৃত্যুসংখ্যা     Mainaguri: ময়নাগুড়ি ধর্ষণকাণ্ডের তদন্ত করবে রাজ্য পুলিসই, জানাল হাইকোর্ট     CM Mamata: 'বালি, মাটি কেটে বিক্রি করা যাবে না', প্রশাসনিক সভায় ফের কড়া বার্তা মুখ্যমন্ত্রীর     Thief: 'ঈশ্বর আছেন', আতঙ্কে চুরি করা অষ্টধাতুর মূর্তি ফেরত দিয়ে গেল চোর! তারপর...  
gangasagar-mela-preparation-bengal
gangasagar mela : তুঙ্গে গঙ্গাসাগরের প্রস্তুতি,মেলায় করোনার থাবা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-08 11:49:11


কলকাতা হাইকোর্টের রায়ে গঙ্গাসাগর মেলা হবে, কিন্তু শর্তসাপেক্ষে। শুক্রবার এমনটাই রায় দিয়েছে আদালত। করোনা বিধি মানা হচ্ছে কীনা নজরদারির জন্য আদালতের তরফে ৩ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। সরকারি বিধি ভঙ্গে কমিটি মেলা বন্ধের নির্দেশ দিতে পারবে, জানিয়েছে আদালত। সংক্রমণ রুখতে রাজ্য সরকার সম্প্রতি এক নির্দেশিকা জারি করেছে কোনও ধর্মীয় অনুষ্ঠানে ৫০ জনের বেশি জমায়েত করা যাবে না। এখানেই উঠছে প্রশ্ন, গঙ্গাসাগর মেলায় প্রতি বছর প্রায় ১৮-২০ লক্ষ মানুষ আসেন। ২০২১ সালে করোনা পরিস্থিতিতেও ৮ লক্ষ পুণ্যার্থী এসেছিলেন। গঙ্গাসাগরের মতো মেলায় কীভাবে এই নিয়ম মানা সম্ভব? তবে এত প্রশ্নের মধ্যে মেলা উদ্বোধনের পর সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা জানালেন, মেলা হবে কোভিড বিধি মেনে।

তবে কোভিড বিধি মেনে গঙ্গাসাগর মেলা সম্পন্ন করার জন্য় সব রকম ব্য়বস্থা থাকছে।  পর্যাপ্ত পরিমাণে স্যানিটাইজার, মাস্ক ও চিকিত্‍সা সরঞ্জামের ব্যবস্থা রাখা হয়েছে পুণ্য়ার্থীদের জন্য়। এছাড়াও জরুরি পরিস্থিতি মোকাবিলায় থাকছে অ্যাম্বুল্যান্সও। পাশাপাশি মেলায় কোভিড সুরক্ষা বাড়াতে কোভিড হাসপাতালে ১০০ বেডের ব্যবস্থা করা হয়েছে। রাখা হয়েছে ওয়াটার অ্যাম্বুলান্স ও এয়ার অ্যাম্বুলান্স। চলছে মন্দির ও মেলাপ্রাঙ্গন স্যানিটাইজেশনের কাজ। সচেতনতার জন্য রাখা হয়েছে করোনা ট্যাবলো। 

১৪ জানুয়ারি থেকে শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা। ইতিমধ্য়েই দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাগরমেলায় আসতে শুরু করেছে পুণ্য়ার্থীরা। বিধিনিষেধ মেনে মেলা হবে, ফলে কমতে পারে লোকসংখ্যা। চিন্তায় মেলার সঙ্গে জড়িত ছোট বড় দোকানি ও ব্য়বসায়ীরা।

তবে মেলা প্রাঙ্গনে করা হচ্ছে কোভিড টেস্ট। ইতিমধ্যে বেশ কয়েকজন করোনা পজিটিভ বলে জানা গেছে। তাঁদের আইসোলেশনে রাখা হয়েছে।

শুধু গঙ্গাসাগরই নয়, করোনার থাবা বাবুঘাটেও। সেখানেও কোভিড টেস্টে ধরা পড়ে বেশ কয়েকজন করোনা আক্রান্ত। তাঁদের প্রত্যেককে আইসোলেশনে রাখা হয়েছে। কলকাতা বাবুঘাট সংলগ্ন গঙ্গাসাগর মেলার ক্যাম্প থেকে কোভিড বিধি মানার জন্য মাইকিং করা হচ্ছে। আগত পুণ্যার্থীদের জন্য থাকছে ব়্য়াপিড টেস্ট ও সোয়াব টেস্টের ব্য়বস্থা। বিধি মানার ক্ষেত্রে এতটুকুও ফাঁক রাখতে রাজি নয় কলকাতা পুলিস।

সব মিলিয়ে করোনা সংক্রমণ রুখতে তৎপর প্রশাসন। তবে চোখ রাঙাচ্ছে করোনা,ওমিক্রন। সচেতন থাকতে হবে প্রত্য়েক নাগরিককে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন