ব্রেকিং নিউজ
   শিলিগুড়িতে বাড়িওয়ালা দম্পতির ওপর ধারালো অস্ত্র দিয়ে হামলা, মৃত্যু হয় স্ত্রীর, গুরুতর আহত স্বামী     কুলতলীতে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার তিন দুষ্কৃতী, উদ্ধার বন্দুক ও এক রাউন্ড কার্তুজ      জীবনতলা থানা এলাকায় আগুনে পুড়ে মৃত্যু হল এক গৃহবধূর, চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়     মায়াপুরে আগামীকাল পালিত হবে গীতা জয়ন্তী উৎসব      প্রয়াত নাট্য জগতের বর্ষীয়ান মায়া ঘোষ     আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস  
famous-singer-chandidas-mal-death
Chandidas Mal: প্রয়াত সঙ্গীতশিল্পী চণ্ডীদাস মাল

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-08 19:07:32


প্রয়াত বাংলা সঙ্গীত জগতের দিকপাল শিল্পী চণ্ডীদাস মাল। বুধবার সকালে বালির বাসভবনে জীবনাবসান হয় তাঁর। ১৯২৯ সালের ৭ই অক্টোবর হাওড়ার বালিতে জন্ম হয় চণ্ডীদাস মালের। বাবা নারায়ণচন্দ্র মাল ও ঊষাঙ্গিনী মালের জ্যেষ্ঠপুত্র ছিলেন তিনি। মাত্র তিন বছর বয়সেই বাবার কাছ থেকে সঙ্গীত শিক্ষা শুরু হয় তাঁর। মাত্র ছয় বছর বয়সেই অল বেঙ্গল মিউজিক অ্য়াসোসিয়েশন থেকে সঙ্গীতে প্রথম পুরস্কার পান। তখন থেকেই তাঁর প্রতিভার বিকাশ ঘটতে থাকে। ক্রমে তাঁর গানের খ্য়াতি ছড়িয়ে পড়ে।

প্রধানত পুরাতনী বাংলা গান, শ্যামাসঙ্গীত, টপ্পা, আগমনী গান ইত্যাদি বিষয়ে পারদর্শী ছিলেন তিনি। সঙ্গীত জগতের একাধিক নক্ষত্রের কাছ থেকে তিনি গানের শিক্ষা নেন। তাঁদের মধ্যে কিশোরীমোহন সিনহার কাছে খেয়াল শেখেন তিনি। রামচন্দ্র গুহর কাছে খেয়াল ও ঠুংরি, কৃষ্ণচন্দ্র দে-র কাছে শেখেন ধ্রুপদ ও ধামার। এছাড়াও জ্ঞানপ্রকাশ ঘোষ, শৈলজারঞ্জন মজুমদার, দুর্গা সেন ও কালীপদ পাঠকের কাছ থেকেও সঙ্গীত শিক্ষা গ্রহণ করেন।

এরপর, ১৯৪৪ সাল থেকে ধারাবাহিকভাবে অল ইন্ডিয়া রেডিওতে এবং পরবর্তীকালে দূরদর্শনেও সঙ্গীতের সঙ্গে যুক্ত ছিলেন। বেশ কয়েকটি বাংলা চলচ্চিত্রে তিনি প্লেব্যাকও করেন। রবীন্দ্রভারতী এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পুরাতনী বাংলা গানের শিক্ষকতাও করেছেন। পেয়েছিলেন অ্যাকাডেমি পুরস্কার। শুধু তাই নয়, বঙ্গীয় সংগীত পরিষদের পক্ষ থেকে তিনি বিভাকর অ্যাওয়ার্ড জিতেছিলেন। প্রায় ১০০র বেশি টপ্পা গান রেকর্ড হয়েছিল তাঁর কন্ঠে।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন চণ্ডীদাসবাবু। এরপর আজ সকালে ৯১ বছর বয়সে বালির বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর প্রয়াণে বাংলা সঙ্গীত জগতের অপূরণীয় ক্ষতি হল।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন