২০ এপ্রিল, ২০২৪

Dengue: ২৪ ঘণ্টায় ডেঙ্গিতে মৃত তিন! আরও ভয়াবহ রূপে রাজ্যে সক্রিয় দুই প্রজাতি
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-07 18:55:06   Share:   

ক্রমেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গি (Dengue)। গত ২৪ ঘণ্টায় ৩ জন ডেঙ্গি আক্রান্তের (Dengue Death) মৃত্যুর খবর সামনে এসেছে। মুর্শিদাবাদের এক ব্যক্তি বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত। এনাআরএস হাসপাতালে সাফাই কর্মী-সহ বেসরকারি সংস্থার কর্মী কেষ্টপুরের এক বাসিন্দার সল্টলেকের এক নার্সিংহোমে মৃত্যু হয়েছে। ২৪ ঘণ্টায় এভাবে ডেঙ্গির চোখরাঙানি বাড়ায় উদ্বেগ বেড়েছে স্বাস্থ্য দফতরের (Health Department)।

এদিকে, এই সবে কয়েক মাস হল, ধীরে ধীরে করোনা কাটিয়ে ফের নিউ নর্মালে ফিরেছে গোটা বিশ্ব (World)-সহ ভারত। কিন্তু এর মধ্যে ফের ডেঙ্গির ভ্রুকুটি চিন্তা বাড়াচ্ছে স্বাস্থ্য দফতরের। রাজ্য বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, এমনটাই দাবি নাইসেডের (NICED)। এই মুহূর্তে নাকি রাজ্যে হানা দিয়েছে, ডেঙ্গির নতুন দুটি প্রজাতি। ডেঙ্গি ২ এবং ডেঙ্গি ৩-এর সেরো টাইপ, এই তথ্য জানিয়েছন নাইসেডের বর্তমান অধিকর্তা শান্তা দত্ত। নাইসেড সূত্রে খবর, প্রত্যেক মাসে স্বাস্থ্য ভবনের তরফে ৪০০টি করে রক্তের নমুনা পাঠানো হয়। সেই নমুনা বিশ্লেষণ করলে দেখা গিয়েছে অক্টোবরে ৬০ শতাংশ রক্তের নমুনাতে, ডেঙ্গি ৩-এর সেরো টাইপ পাওয়া গিয়েছে। ডেঙ্গি-২-এর সেরো টাইপ ধরা পড়েছে ৪০ শতাংশ।

গত সেপ্টেম্বর মাসে, যে রক্তের নমুনা পাঠানো হয়েছে,তাতে দেখে গিয়েছে ডেঙ্গি-৩-এর সেরো টাইপ দেখা গিয়েছে ৩৭ শতাংশ। পাশাপাশি ডেঙ্গি ২-এর সেরো টাইপ ছিল ২৭ শতাংশ। যার ফলে নাইসেডের পর্যবেক্ষণ ডেঙ্গি-২ এবং ডেঙ্গি ৩-এর সেরো টাইপ বেশি পাওয়া গিয়েছে। এছাড়াও বিশেষজ্ঞরা জানিয়েছেন, ডেঙ্গি টাইপ ৩-এর তুলনায় ডেঙ্গি টাইপ ২ মানুষের দেহের পক্ষে আরও বেশি ক্ষতিকর।

তবে শুধুমাত্র ধরন নয়, এই সঙ্গে এই রোগে আক্রান্ত হওয়ার নানা রকমের বিষয় নিয়ে তথ্য দিয়েছেন বিশেষজ্ঞরা।  কোনও ব্যক্তির ডেঙ্গি টাইপ ১ আগে হয়ে গিয়ে থাকলে যদি ডেঙ্গি ২ হয় তাহলে তাঁদের ক্ষেত্রে সেটি বেশি ক্ষতিকর হতে পারে। তবে যাদের ডেঙ্গি ১ একবার হয়ে গিয়েছে, তাঁদের ক্ষেত্রে সেটি দ্বিতীয়বার হয় না, কারণ ডেঙ্গি ১ প্রতিরোধের ইমিউনিটি তৈরি হয়ে যায় শরীরে। একইভাবে, যাদের ক্ষেত্রে ডেঙ্গি ২ এবং ডেঙ্গি ৩ হয়েছে,তাদের আর সেই টাইপের ডেঙ্গি হবে না।

পাশাপাশি বিশেষজ্ঞরা জানিয়েছেন, ডেঙ্গি ১ থেকে ৩-এর চরিত্রের বদল হয়েছে। মহিলারা আক্রান্ত বেশি হচ্ছেন এবং মৃত্যু হচ্ছে তুলনামুলক কম বয়সীদের। সেই সঙ্গে যাঁরা করোনা আক্রান্ত হয়েছেন তাঁদের ক্ষেত্রে যথেষ্ট প্রভাব ফেলছে ডেঙ্গি। এই মুহূর্তে সব মিলিয়ে রাজ্যের ডেঙ্গি আক্রান্তের সংখ্যা পার হল ৫১ হাজার। সবমিলিয়ে মৃত্যু ৭০ ছাড়িয়েছে।


Follow us on :