ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
birthday-of-swami-vivekananda-celebrated-at-belur-math
swami Vivekananda বেলুড় মঠে পালিত স্বামী বিবেকানন্দের জন্মতিথি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-25 13:01:24


পরম ভক্তি ও নিষ্ঠায় বেলুড় মঠে পালিত হল স্বামী বিবেকানন্দের ১৬০ তম জন্মতিথি। যদিও মঠের ভিতরে ভক্ত ও দর্শনার্থীদের প্রবেশাধিকার নিষিদ্ধ। তবে মঠের ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচারিত হয়েছে অনুষ্ঠান।

করোনা আবহে এখন অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে বেলুড় মঠ। এই বছরে ১২ই জানুয়ারি ইতিমধ্যে ৩৭ তম যুব উৎসব পালিত হয়েছে বেলুড় মঠে। অন্যান্য বছর এই দিনে প্রচুর সংখ্যায় যুব ও ছাত্রছাত্রী বেলুড় মঠে জমায়েত হয়। তবে এবার তা ব্যতিক্রম। বিবেকানন্দ সভাগৃহে মঠের সন্ন্যাসী ও আবাসিকদের উপস্থিতিতে পালিত হয় অনুষ্ঠান। তবে সর্বসাধারণের জন্য ভার্চুয়াল মিডিয়ায় প্রচারিত হয়েছে অনুষ্ঠান। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বেলুড় মঠে ভক্তদের প্রবেশ বন্ধ থাকছে বলেই মঠ কর্তৃপক্ষ আগেই জানিয়েছিল। মঠের মূল মন্দির সংলগ্ন মাঠে মঞ্চ করে অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে সারা দিন ধরে চলা বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের সময় এবারে কমিয়ে আনা হয়েছে। 

মঙ্গলবার ভোর ৪:৪৫ মিনিটে স্বামীজির মন্দিরে মঙ্গল আরতি দিয়ে অনুষ্ঠানের সূচনা। এর পরে পর্যায়ক্রমে স্বামীজীর মন্দির, ঘর এবং শ্রীরামকৃষ্ণ মন্দিরে সারাদিন ব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন। বেদ পাঠ, উচ্চাঙ্গ সঙ্গীত, বিবেকানন্দ গীতি, কঠোপনিষদ পাঠের মধ্যে দিয়ে উদযাপন হয এই বিশেষ তিথির। সকালে হয় বিশেষ পূজা। বিকেলে ধর্মসভার পর অনুষ্ঠানের পরিসমাপ্তি। সন্ধ্যায় রীতি মেনে সন্ধারতিতে উদযাপন স্বামী বিবেকানন্দের ১৬০ তম জন্ম তিথি।  






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন