ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
bidi-worker-aggitation
Bidi workers সমস্যার মুখে ফরাক্কার বিড়ি শ্রমিকরা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-12 15:36:23


পাতা না পেয়ে সমস্যায় পড়েছেন বিড়ি শ্রমিকরা। ফলে বিড়ি মার্চেন্টের বাড়ির সামনে বিক্ষোভ দেখালেন তাঁরা। ঘটনাটি ঘটেছে মুর্শিদাবাদের ফরাক্কার অর্জুনপুরের ভবানীপুর এলাকায়। বিড়ি শ্রমিকরা জানিয়েছেন, বেশ কয়েকদিন ধরেই তাঁদের মার্চেন্ট জানায়, তাঁদের বিড়ি বাঁধা সঠিক হচ্ছে না। সেই কারণে কোম্পানি খারাপ বিড়িগুলি বাদ দিয়ে দিচ্ছে। 

এই অজুহাত দেখিয়ে গত ২৯ ডিসেম্বর বিড়ি নেওয়া বন্ধ করে দেওয়া হয়। ফলে প্রায় ১০০ বিড়িশ্রমিক চরম সমস্যার মধ্যে পড়েছেন। সংসারে টান পড়েছে। যেহেতু বিড়ি বেঁধেই সংসার চালাতে হয়, আর তারই জেরে বুধবার সকালে বিড়ির মার্চেন্ট-এর বাড়ির সামনে বিক্ষোভ দেখান স্থানীয় শ্রমিকরা। তাঁরা জানান, অবিলম্বে তাঁদের আবার বিড়ি বাঁধার কাজ দিতে হবে।

বিড়ি শ্রমিক সুফিয়া সুলতানা জানান, তাঁরা ৫ বছর ধরে বিড়ি বাঁধছেন। এতদিন কখনওই তাঁদের বিড়ি বাঁধা নিয়ে কোনও অভিযোগ আসেনি। হঠাৎ কেন এমন অভিযোগ? বিড়ির মার্চেন্ট তাঁদের কালো পাতা দিচ্ছেন বলে তিনি জানান। যার ফলে বিড়ির মান অনেকটা খারাপ হচ্ছে।

বিড়ির মার্চেন্ট জামাল হোসেন জানান, বেশ কয়েকজন শ্রমিক ভালোভাবে বিড়ি বাঁধতে পারছে না। আর বিড়ির শ্রমিকদের হয়ে কোম্পানিতে প্রতিবাদ করায় পাতা দেওয়া বন্ধ করে দেয়। তারপর থেকে বিড়ির মার্চেন্টকে কোম্পানির পক্ষ থেকে কোনও পাতা না দেওয়ায় বিড়ি শ্রমিকদেরকেও তিনি পাতা দিতে পারছেন না। বেশ কয়েকদিন হয়ে গেল বিড়ি বাঁধতে না পেরে তাঁরা সমস্যায় পড়েছেন। কারণ মুর্শিদাবাদের ফরাক্কার বেশিরভাগ গ্রামের মহিলারা বিড়ি বাঁধার উপর নির্ভরশীল। এমনকি কোম্পানি তাঁকেও কাজ থেকে বার করে দিয়েছেন। তিনি সকলকেই কাজ দিতে চান। তবে তাঁকে কোম্পানি কাজ না দিলে তিনি কী করে শ্রমিকদের কাজ দেবেন।

বিড়ি বেঁধে কোনরকমে সংসার চালান ওই মহিলারা। বর্তমানে যা পরিস্থিতি, সংসার চালাতে মানুষ হিমশিম খাচ্ছে। সেই সময়ে বিড়ি বাঁধা বন্ধ হওয়ায় তাঁদের পড়তে হচ্ছে টানাপোড়েনের মধ্যে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন