ব্রেকিং নিউজ
bankura-monkey-doctor-bengal
monkey doctor বাঁদর দেখছে রোগী !অবাস্তব হলেও সত্যি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-04 14:56:04


একবিংশ শতাব্দীতে পৌঁছে এখনও অজ্ঞানতার শিকার বহু মানুষ। অন্ধবিশ্বাস আর কুসংস্কারের বলি হন গ্রামের প্রান্তিক মানুষরা। কিন্তু কেন? এখন অত্যাধুনিক প্রযুক্তিতে অনেক কিছুই সম্ভব হচ্ছে। চিকিতসা বিজ্ঞান এগোচ্ছে দ্রুতগতিতে। কেন তা পৌঁছচ্ছে না প্রত্য়ন্ত গ্রামের মানুষদের কাছে। তাহলে কি অশিক্ষা অন্তরায়?

গ্রামবাংলার বিভিন্ন প্রান্তে গ্রামের সহজ সরল মানুষের বিশ্বাসের সুযোগ নিয়ে কিছু মানুষ ব্যবসা চালিয়ে যাচ্ছে। এমনই এক চিত্র ধরা পড়ল বাঁকুড়া জেলার ইন্দাস ব্লকের জয়নগর গ্রামে। বাঁদর দেখছে রোগী। আর তাকে বেশ কিছু মানুষের ভিড়। স্থানীয় সূত্রে জানা গেছে,এই গ্রামে কোনও মানুষের চিকিত্সার প্রয়োজন হলে চিকিতসক নয় বাঁদরই ভরসা। অবাস্তব লাগলেও এটাই সত্যি। বাঁদরের মালিক সাগর তার বাবার আমল থেকে এই বাঁদরকে নিয়ে গ্রামে গ্রামে ঘুরে বেড়ান। বাঁদরের সামনে বসলেই হলো। মুখ দেখেই বলে দিতে পারে কার শরীরে কি রোগ বাসা বেঁধেছে। শুধু তাই নয় রোগী দেখে ওষুধও দেওয়া হয়। চিকিতসা পদ্ধতিও দেখার মতো।  

চিকিৎসক বাঁদর ও তার মালিকের বাড়ি নদিয়া জেলার চাপড়া থানার নবাবগঞ্জে। এদের ভিজিটও নেহাত কম নয়। রোগ বুঝে কারোর থেকে ২১ টাকা তো কারোর থেকে ১০০টাকা নেওয়া হয়। আবার কোনও ক্ষেত্রে রোগীর ভিজিট ২০০ থেকে ২৫০ টাকাও নেন বাঁদর ডাক্তারের মালিক সাগর। নিজে মুখেই জানান তিনি। বিজ্ঞান যতই এই ঘটনাকে ভাঁওতাবাজি মনে করুক না কেন বাঁদরের মালিক কিন্তু তা মনে করেন না। তিনি কাউকে ঠকাচ্ছেন না বলে দাবি তাঁর।

আরও অদ্ভুত, চিকিৎসক বাঁদরের উপর অগাধ বিশ্বাস চিকিত্সা করাতে আসা গ্রামবাসীদেরও।

তবে এধরণের বুজরুকির তীব্র নিন্দা করেন বিজ্ঞান মঞ্চের বাঁকুড়া জেলার সভাপতি জয়দেব চন্দ্র। প্রশাসনিকস্তরে এখুনি পদক্ষেপ গ্রহণের কথা বলেন তিনি। পাশাপাশি সমাজকে সচেতন করতে ব্য়বস্থা নেওয়ার কথা বলেন তিনি।

চিকিৎসার অভূতপূর্ব আধুনিকীরণের যুগে মধ্যযুগীয় ভাঁওতাবাজির সাক্ষী থাকল ইন্দাস ব্লকের জয়নগর গ্রামের বহু মানুষ। অশিক্ষার অন্ধকারে নিমজ্জিত এখনও আমাদের সমাজ। যার সুযোগ নিয়ে ঘুরে বেড়াচ্ছে সাগরের মতো সুযোগসন্ধানী মানুষরা। তবে সিএন পোর্টাল কোনওরকম অন্ধ কুসংস্কার বা বুজরুকিকে প্রশ্রয় দেয় না। বরং সমাজকে সচেতন করতে নাগরিকদেরই অগ্রণী ভূমিকা নিতে হবে বলে মনে করে সংবাদ মাধ্য়ম। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন