ব্রেকিং নিউজ
balurghat-airport-service
BALURGHAT বালুরঘাট বিমানবন্দরে পরিষেবা চালু না হওয়ায় ক্ষোভ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-19 11:54:22


দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট বিমান বন্দরের পরিকাঠামো উন্নয়নের কাজ সম্পন্ন হয়ে গেলেও বিমান পরিষেবা চালু হয়নি। বিমান পরিষেবা চালু হলে জেলাবাসী চিকিৎসা, পেশা সহ নানা প্রয়োজনে এখান থেকেই বাইরে যেতে পারবে। এছাড়াও বাংলাদেশ থেকে প্রচুর মানুষ এদেশে চিকিৎসা করাতে আসে। যারা হিলি ইমিগ্রেশন চেকপোস্ট হয়ে বালুরঘাট বিমানবন্দর দিয়ে দেশের অন্যত্র যেতে পারবে। বিমান চলাচল শুরু হলে জেলার অর্থ সামাজিক চিত্র বদলাবে- এমনটাই দাবি বালুরঘাট বাসিন্দাদের। সম্প্রতি বালুরঘাট ও কোচবিহার বিমানবন্দরে পরিষেবা চালুর বিষয়ে হাইকোর্টের একটি নির্দেশের পর থেকেই আশাবাদী তাঁরা।

স্থানীয় সূত্রে খবর, একসময় বালুরঘাট ও কোচবিহার বিমানবন্দর থেকে বিমান ওঠা নামার পরিষেবা ছিল। কিন্তু পরিকাঠামোগত ত্রুটি, নিরাপত্তাসহ নানা কারণে এই দুই বিমানবন্দর থেকে বিমান পরিষেবা বন্ধ হয়ে যায়। তবে ফের ওই বিমানবন্দরগুলি থেকে বিমান পরিষেবা চালুর দাবি নিয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হন আইনজীবি অশোক হালদার।

আইনজীবি কল্যাণ চক্রবর্তী জানান, গত শুক্রবার বালুরঘাট ও কোচবিহার এই দুই বিমানবন্দর থেকে বিমান পরিষেবা চালুর দাবি নিয়ে জনস্বার্থ মামলা করা হয়। তাতে আগামী ছয় সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার এবং এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়াকে এই পরিষেবা চালুর বিষয়ে অগ্রগতি নিয়ে হলফনামা দিতে বলে হাইকোর্ট। পাশাপাশি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি ও বিচারপতি রাজশ্রী ভরদ্বাজের বেঞ্চ বালুরঘাট বিমানবন্দরের পরিদর্শনের পূর্ণাঙ্গ রিপোর্ট আগামী ৯ই মার্চ আদালতে জমা করতে বলেছে।

তিনি আরও জানান, তাঁরা বালুরঘাট বিমানবন্দরের গুরুত্ব তুলে ধরেছিলেন। ব্যবসা, শিল্প, চিকিৎসা গড়ে তুলতে। তবে এর আগেও বিমানবন্দরগুলির পরিকাঠামো যে ঢেলে সাজানো হয়েছিল, তাও জানানো হয়েছে।

প্রসঙ্গত, বারবার এয়ারপোর্টে পরিদর্শনের পরেও বিমান চালু না হওয়ায় বালুরঘাট সহ জেলার সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। তাঁদের বক্তব্য, বর্তমানে বালুরঘাটের জনসংখ্যা ও পরিকাঠামো থাকা সত্ত্বেও কেন এই বিমান পরিষেবা চালু হবে না?

দক্ষিণ দিনাজপুর তৃণমূল জেলা নেতৃত্ব, জেলার ব্যবসায়ী সংগঠন সহ জেলার বাসিন্দারা দ্রুত বালুরঘাট থেকে বিমান পরিষেবা চালুর দাবি জানান। বালুরঘাটের সাংসদ তথা বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার‌ও বালুরঘাট থেকে বিমান চলাচলে সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে যোগাযোগ করবেন বলে জানান। তিনি বলেন, বেসরকারি বিমান সংস্থা আসতে চাইলে, প্রধানমন্ত্রীর উড়ান প্রকল্পের আওতায় এনে চলাচল শুরু করতে উদ্যোগ নেবেন।

তবে এই বিমানবন্দর চালু নিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা হ‌ওয়ায়, মামলার গতিপ্রকৃতি এবং রাজ্য ও কেন্দ্র সরকারের পদক্ষেপ গ্রহণের দিকে তাকিয়ে বালুরঘাট তথা দক্ষিণ দিনাজপুর জেলাবাসী। কবে তাঁদের সমস্যা সমাধান হয় এখন সেটাই দেখার।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন