ব্রেকিং নিউজ
agriculture-loss-bengal
Agriculture ফের ঝঞ্ঝার পূর্বাভাস, আশঙ্কায় চাষিরা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-09 13:02:45


নতুন করে সিঁদুরে মেঘ। ফের বৃষ্টির জেরে ক্ষতির আশঙ্কায় দক্ষিণ সুন্দরবনের সবজিচাষিরা। এমনিতে খামখেয়ালি আবহাওয়াতে শীতের সবজি চাষে ক্ষতির মুখে পড়েছেন বহু চাষি। তার উপর চলতি মাসের ১১ থেকে ১৪ তারিখ পর্যন্ত পশ্চিমী ঝঞ্ঝার জেরে ফের বৃষ্টির পূর্বাভাষ। দক্ষিণ ২৪ পরগনার উপকূলবর্তী এলাকা এখন চাষিদের কাছে বড় আতঙ্ক।  কুলপি ব্লকের রামকৃষ্ণ গ্রাম পঞ্চায়েতের পশ্চিম যাদবনগর, পূর্ব যাদবনগর  ও গোরানকাটি গ্রাম। এই তিনটি গ্রামে বিঘার পর বিঘা জমিতে চাষ হয় ঢেঁড়শ, টমাটো, বরবটি, শশা ও লঙ্কা। সারা বছরই এই এলাকাগুলিতে চলে সবজির চাষ। এর উপর নির্ভরশীল হাজারের বেশি পরিবার। এদের উৎপাদিত সবজি কুলপি চকদুলালপুর পাইকারি মার্কেট হয়ে এই জেলার পাশাপাশি কলকাতা, এমনকি ভিন জেলাতে পাড়ি দেয়। হুগলি নদীর তীরে এই তিনটি গ্রাম। ইয়াসের নোনা জল গোটা এলাকা প্লাবিত করে দিয়েছিল। তার উপর বেশ কয়েকদিন ধরে বর্ষায় প্রবল বৃষ্টি হয়েছে। ক্ষতিতে জর্জরিত গোটা এলাকারা চাষিরা। ক্ষতিপূরণ কেউ পেয়েছেন, কেউ পাননি। কেউবা আজও পাওয়ার অপেক্ষায় ঘুরে মরছেন প্রশাসনের দরজায়।

ফের আগের মতো চাষ ফিরে পেতে শুরু হয় সবজি বসানো। কিন্তু খামখেয়ালি আবহাওয়ায় গাছে পোকা, ফলনে ঘাটতি শুরু হয়েছে। চাষ ভালো পেতে রাসায়নিক সার প্রয়োগ করবে, সেখানেও বাধা। সারের দামও বেড়ে হয়েছে আকাশছোঁয়া। ফলে চলতি বছরে পশ্চিমী ঝঞ্ঝার বৃষ্টির ভ্রুকুটিতে নতুন করে আশঙ্কায় দিন গুনছেন চাষিরা। সেচের সমস্যা হবে বৃষ্টির জেরে। তাতে লঙ্কা চারার যেমন ক্ষতি হবে, তেমনি পুঁইশাক, পালংশাক, এমনকি ছোট ছোট টমাটো গাছে ক্ষতির আশঙ্কা করছেন অনেকে।

দীর্ঘ দুবছর করোনা লকডাউনে বাইরে রপ্তানি বন্ধ এখানকার সবজির। তার উপর নতুন করে আংশিক লকডাউন। ইতিমধ্যে বেশিরভাগ জায়গাতে লকডাউন হওয়ায় টমাটো হোক বা ঢ়েঁড়শ, দাম মিলছে না চাষিদের। যা দাম হয়েছে প্রথমের দিকে। এখন হাফ দাম পাচ্ছেন চাষিরা। ফলে লাভ না হলে অনেকটাই ক্ষতির মুখে পড়বেন কুলপি ব্লকের করঞ্চলী গ্রাম পঞ্চায়েত এলাকার বহু সবজিচাষি। যদিও মাইকিং শুরু হয়েছে বলে দাবি কুলপি বিডিও দেবশ্রী মুখার্জির। চাষিদের কথা মাথায় রেখে সর্তকীকরণও করা হয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন