২৮ মার্চ, ২০২৪

weather update: আজও ভাসবে দক্ষিণবঙ্গ? কী পরিস্থিতি উত্তরবঙ্গের দেখে নিন এক নজরে
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-14 09:47:37   Share:   

ইতিমধ্য়েই দুইবঙ্গে শুরু হয়েছে বৃষ্টি (rain)। এরই মধ্য়ে আবহাওয়া দফতর (Weather Forecast) সূত্রে খবর, দক্ষিণ ওড়িশার ওপরে থাকা নিম্নচাপটি দুর্বল হয়ে দক্ষিণপূর্ব মধ্যপ্রদেশ ও পার্শ্ববর্তী অঞ্চলে নিম্নচাপ এলাকা হিসেবে চিহ্নিত করেছে। যার জেরেই মূলত এই কয়েকদিন ধরে উত্তর-পূর্ব ভারত ও উত্তরাখণ্ডে বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে আগামী পাঁচদিন ধরে তীব্র বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণ গুজরাত, উত্তর মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশে।

আবহাওয়া দফতর ইতিমধ্যেই একাধিক রাজ্যে কমলা সতর্কতা জারি করেছে। ভারী বৃষ্টিপাতের জন্য় রবিবার অন্ধ্রপ্রদেশের উপকূল, তেলেঙ্গানা এবং ওড়িশায় হলুদ সর্তকতা জারি করা হয়েছে। পাশাপাশি আগামী মঙ্গলবার থেকে গুজরাত অঞ্চলে বিচ্ছিন্নভাবে বৃষ্টিপাত হবার সম্ভাবনা থাকছে বলে জানা যায়।

আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের (South Bengal) বেশ কিছু জায়গা যেমন- হাওড়া, হুগলি, পূর্ব-পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্য়ুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এমনই আবহাওয়া বজায় থাকবে আগামী ৫ দিন দক্ষিণবঙ্গে। এরপর অর্থাৎ ১৯ তারিখ থেকে কিছু পরিবর্তন বহে দক্ষিণবঙ্গের আবহাওয়া।

অন্য়দিকে উত্তরবঙ্গের (North Bengal) ক্ষেত্রে দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি সহ একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ৫ দিন পড় পরিস্থিতি উন্নতি হবে বলেই আবহাওয়া দফতর সূত্রে খবর।

এদিকে  শহর কলকাতায় থাকবে মেঘলা আকাশ। এদিনও বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস।

পাশাপাশি মৎস্যজীবীদের আজ, ১২ সেপ্টেম্বর উত্তর-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে এবং ১৩ সেপ্টেম্বর উত্তর অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।


Follow us on :