১৩ এপ্রিল, ২০২৪

Weather update: পুজোর আগেই দক্ষিণবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-19 08:47:29   Share:   

সপ্তাহের শুরুতেই রোদ ঝলমলে আকাশের দেখা মিলেছে। কিন্তু এই আবহাওয়া বেশিক্ষণ স্থায়ী হবে কিনা সন্দেহ রয়েছে। কারণ, সোমবার থেকেই বঙ্গোপসাগরে শক্তি বাড়াতে শুরু করবে ঘূর্ণাবর্ত, এমনটাই পূর্বাভাস। জানানো হয়েছে, এই ঘূর্ণাবর্তের ফলে মহালয়া পর্যন্ত কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গে (South Bengal) ভারী বৃষ্টি হতে পারে। হাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, মঙ্গলবার থেকেই মেঘে ঢাকবে কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকার আকাশ। বুধবার থেকে দক্ষিণবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বঙ্গোপসাগরে ঘনীভূত ঘূর্ণাবর্ত সোমবার থেকেই শক্তি বাড়াতে শুরু করবে। পাশাপাশি মঙ্গলবার সেটি নিম্নচাপে (low pressure) পরিণত হবে। তার জেরে বুধবার থেকে বাংলা এবং ওড়িশা উপকূলে শুরু হয়ে যাবে ভারী বৃষ্টি (heavy rain)।

বুধবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। হাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের ক্ষেত্রে দুই মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে আগামী চারদিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও কলকাতাতে এর প্রভাব পড়বে। চারদিন ধরে চলবে এই বৃষ্টি। তার জেরে তাপমাত্রা কিছুটা কমবে। আর্দ্রতাও কমবে।

অন্যদিকে উত্তরবঙ্গে গত কয়েক সপ্তাহ ধরেই ভারী বৃষ্টি হচ্ছিল। তবে গত কয়েকদিনে এই বৃষ্টির পরিমাণ কিছুটা কমেছিল। এবার পূর্বাভাসে জানানো হয়েছে, বুধবার থেকে ফের উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পংয়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 


Follow us on :