২৯ মার্চ, ২০২৪

Bolpur: রবীন্দ্রনাথের সাধের বোলপুর-শান্তিনেকতনে বন্দে ভারতের স্টপেজ! ঘোষিত রেলের নতুন সূচি
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-29 16:09:04   Share:   

রবীন্দ্রপ্রেমীদের জন্য সুখবর বন্দে ভারতের স্টপেজ তালিকায় নাম ঢুকলো বোলপুর (শান্তিনিকেতন)-এর (Bolpur/Santiniketan)। রেল মন্ত্রক হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) পরিবর্তিত যে সূচি প্রকাশ করেছে, তাতে হাওড়া,বোলপুর (শান্তিনিকেতন), মালদা টাউন, বারসই এবং নিউ জলপাইগুড়ির নাম আছে। বৃহস্পতিবার রাজ্য বিজেপির সভাপতি তথা বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার (Sukanta Majumder) রেলমন্ত্রীকে একটা চিঠি লেখেন।

সেই চিঠিতে কবিগুরুর কর্মস্থল শান্তিনিকেতনে বন্দে ভারত এক্সপ্রেসের স্টপেজের জন্য আবেদন করেন। সেই চিঠি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের কাছে পৌঁছনোর পরেই মন্ত্রকের হাওড়া-এনজিপি বন্দে ভারত এক্সপ্রেসের পরিবর্তিত সূচি ঘোষণা তাৎপর্যপূর্ণ। শুক্রবার অর্থাৎ ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত দিয়ে এই ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন। কবে থেকে সাধারণ যাত্রীদের জন্য সহজলভ্য এই সেমি হাই স্পিড ট্রেন, সেই বিষয়ে এখনও কিছু খোলসা করেনি রেল। 

প্রাথমিক ভাবে জানা গিয়েছিল, হাওড়া থেকে ছেড়ে নিউ জলপাইগুড়ির পৌঁছনোর মাঝে কেবল মালদহ টাউন এবং বারসইয়ে দাঁড়াবে বন্দে ভারত। কিন্তু বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার রেলমন্ত্রীকে চিঠি লিখে এই ট্রেনের জন্য  শান্তিনিকেতন স্টেশনে স্টপেজের আবেদন করেন। কেন বাংলার সামাজিক প্রেক্ষাপটে এই স্টেশন গুরুত্বপূর্ণ সেই চিঠিতে উল্লেখ করেন রাজ্য বিজেপির সভাপতি।   

তিনি লেখেন, বাংলার মানুষের দাবি বোলপুর/শান্তিনিকেতন স্টেশনে দাঁড়াক বন্দে ভারত এক্সপ্রেস। কলকাতা থেকে ২০০ কিমি দূরে অবস্থিত এই জায়গায় পৌঁছনোর জন্য কোনও বিমান যোগাযোগ ব্যবস্থা নেই। পাশাপাশি বছরভর দেশ-বিদেশের বহু পড়ুয়া এবং পর্যটক শান্তিনিকেতনে আসেন। তাই বন্দে ভারত সেখানে দাঁড়ালে উপকৃত হবেন বহু মানুষ।

এদিকে, রেল মন্ত্রকের নতুন বিজ্ঞপ্তি জানিয়েছে, বুধবার ছাড়া সপ্তাহে ছয় দিন চলবে বন্দে ভারত এক্সপ্রেস। হাওড়া থেকে ভোর ৫টা ৫৫ মিনিটে ছেড়ে নিউ জলপাইগুড়ি পৌঁছবে দুপুর ১টা ২৫ মিনিটে। মাঝে মাত্র তিন স্টেশনে দাঁড়াবে,  আবার নিউ জলপাইগুড়ি থেকে বিকেল ৩টে ৫ মিনিটে ছেড়ে রাত ১০টা ৩৫-এ হাওড়ায় ঢুকবে।


Follow us on :