ব্রেকিং নিউজ
Two-wolf-tigers-one-male-and-the-other-female-were-seen-in-the-forest-of-Bankura
Tiger: বাঁকুড়ার জঙ্গলে দেখা মিলল দুটি নেকড়ে বাঘের, একটি পুরুষ ও অন্যটি মহিলা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-05 17:15:07


বাঁকুড়ার (Bankura) জঙ্গলে এবার দেখা মিলল দুটি নেকড়ে বাঘের। সম্প্রতি, বাঁকুড়া উত্তর বনবিভাগের নিরশা মোড় (Nirsha turn) এলাকায় পিড়রাবনির জঙ্গলে (Pirrabani forest) দুটি নেকড়ে বাঘের দেখা মেলে। জঙ্গলের রাস্তায় বন দফতরের আধিকারিকদের ক্যামেরায় ওই দুটি নেকড়ে বাঘের (wolf tiger) ছবিও ধরা পড়ে। বাঁকুড়ার বিভিন্ন জঙ্গলে স্থানীয় বাসিন্দারা মাঝেমধ্যে নেকড়ে বাঘের দেখা পেলেও এই প্রথম জোড়া নেকড়ে বাঘের ছবি ধরা পড়ল ক্যামেরায়। 

বন দফতর আধিকারিকদের দাবি, ওই দুটি নেকড়ে বাঘের একটি পুরুষ ও অন্যটি মহিলা। বন দফতরের ধারণা বাঁকুড়ার বিভিন্ন জঙ্গলে তৃণভোজী প্রাণির সংখ্যা সম্প্রতি বৃদ্ধি পেয়েছে। তার ফলে নেকড়ে বাঘের মতো মাংসাশি প্রাণির সংখ্যাও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। জেলার জঙ্গলে নেকড়ে বাঘের সংখ্যা বৃদ্ধিকে ভালো ইঙ্গিত বলে মনে করছেন বন দফতরের আধিকারিকরা। 

২০১৫ সালে পুরুলিয়ার কোটশিলা থানার (Kotshila police station) দক্ষিণ টাটুয়াড়া এলাকায় আতঙ্কে একটি চিতা বাঘকে মেরে গাছে ঝুলিয়ে রেখেছিল স্থানীয় গ্রামবাসীরা। সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে বাঁকুড়ায় দেখা পাওয়া নেকড়ে বাঘগুলির ক্ষেত্রে না হয় সেই বিষয়ে এবার যথেষ্ট সতর্ক বন দফতর। বন দফতরের আধিকারিকরা আরও জানিয়েছেন, নেকড়ে বাঘ সাধারণত মানুষকে আক্রমণ করে না। তাছাড়া বাঁকুড়া জেলার মানুষের মধ্যে বণ্যপ্রাণের গুরুত্ব সম্পর্কে সচেতনতা যথেষ্ট রয়েছে। স্বাভাবিকভাবেই এক্ষেত্রে নেকড়ে বাঘের কোনও ক্ষয়ক্ষতির তেমন আশঙ্কা নেই বলেই মনে করছে বন দফতরের আদিকারিকরা। 

তবে এতদিন পর ফের জঙ্গলে নেকড়ে বাঘের দর্শনে বেজায় খুশি স্থানীয় বাসিন্দারা। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন