ব্রেকিং নিউজ
Tired-of-being-attacked-by-elephants-many-are-selling-their-land
Elephant: হাতির হানায় অতিষ্ঠ, ভিটেমাটি বিক্রি করে চলে যাচ্ছেন অনেকেই

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-07 17:21:21


ডুয়ার্স জুড়ে হাতির (elephant) হানা নতুন কিছু নয়। অনেক বছর ধরেই হাতি জঙ্গল থেকে বেরিয়ে লোকালয়ে হানা দেয়। কিন্তু বিগত দু-চার বছর ধরে ডুয়ার্সের (Duers) জনবসতি এলাকায় হাতির হানা মারাত্মক আকার ধারণ করেছে। হাতির হানায় ফসলের ক্ষতি, ঘরবাড়ি ভাঙা, ফলফলাদির গাছ উপরে ফেলা এখন যেন নিত্য ঘটনা হয়ে গিয়েছে। এতসব সহ্য করেও বাসিন্দারা জীবনযাপন করে চলেছেন। কিন্তু বিগত কয়েক দিনের হাতির আক্রমণের ধরন দেখে জীবনহানির ভয় চেপে বসেছে অনেকের মনে। তাই হাতির হানার আতঙ্কে পূর্ব পুরুষের ভিটেমাটি বিক্রি করে অন্যত্র বসবাস করতে চলেছেন ছিপরা বর্মন পাড়ার সন্তোষ বিশ্বাস। সচরাচর এমন ঘটনা শোনা যায় না। কিন্তু এবার এমনটাই ঘটেছে। 

বক্সা ব্যাঘ্র প্রকল্পের লাগোয়া আলিপুরদুয়ার (Alipurduar) ২ ব্লকের ছিপড়া বর্মন পাড়ার বাসিন্দা পেশায় কৃষক সন্তোষ বিশ্বাস জানান, প্রতিবারেই আট-দশটা হাতি হানা দেয় তাঁদের গ্রামে। সব ধরনের ফসলের ক্ষতি তো করেই, বাড়িঘরও ভাঙচুর করে। দু বিঘা চাষের জমি বেগুন, পটল, লাউ, কুমরো চাষ করলেও লাভের মুখ দেখতে পান না। তাছাড়া গত কয়েক বছরে তিনবার ঘরবাড়ি ভেঙেছে হাতি। হাতি হানায় এক প্রকার অতিষ্ঠ, ভীতসন্তস্ত্র সন্তোষবাবু গ্রাম ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নেন। দু বিঘা জমি প্রতিবেশীর কাছে প্রায় ছয় লক্ষ টাকায় বিক্রি করেছেন। কিছু টাকা অগ্রিম নিয়েও নিয়েছেন তিনি। সেই টাকা দিয়ে তেলিপাড়া গ্রামে বাড়ি তৈরির কাজ শুরুও করে দিয়েছেন। 

গত এক বছর ধরে হাতির ভয়ে তিনি বাড়িতেই থাকেন না। সন্ধ্যা হলেই পাশের বাড়ি, না হয় তেলিপাড়া এলাকায় শ্বশুরবাড়িতে রাত কাটাতেন। কয়েকমাস আগে মনস্থির করেন অন্যত্র চলে যাবেন। জমিজমা, ঘরবাড়ি বিক্রি করেই তেলিপাড়ায় পাকাপাকিভাবে বসবাস করতে বাড়ির জমিও কিনেছেন বলে জানান তিনি।

সন্তোষ বিশ্বাস জায়গাজমি, ঘরবাড়ি বিক্রি করে অন্যত্র চলে যাচ্ছেন, এ বিষয়ে প্রতিবেশীদের মনেও কষ্ট। ওই গ্রামের এক বাসিন্দা জানান, গত কয়েক বছর ধরে হাতির হানা বেড়ে যাওয়াতেই এই পরিবেশ তৈরি হয়েছে। কিন্তু সন্তোষ চলে গেলেও তাঁরা যেতে পারবেন না। তাঁদের বক্তব্য, ভিটেমাটি ছেড়ে গেলে পরিবারের মুখে অন্নের যোগান দেবেন কীভাবে। যদি হাতির পায়ে মৃত্যু লেখা থাকে, তাহলে সেটাই মেনে নেবেন তাঁরা। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন