ব্রেকিং নিউজ
This-time-the-food-department-SAT-canceled-the-jobs-of-614-Group-D-workers
Food: এবার খাদ্য দফতরের ৬১৪ জন গ্রুপ ডি কর্মীর চাকরি বাতিল করে দিল স্যাট

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-23 14:24:27


বেআইনিভাবে নিয়োগ যে বাম আমলেও প্রচুর হয়েছিল, তার জলজ্যান্ত প্রমাণ সামনে এল। সরকারি সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে খাদ্য দফতরে ৬১৪ জন গ্রুপ ডি কর্মীকে এমনভাবে নিয়োগ করা হয়েছিল, যাতে বহু নিয়মকানুনই মানা হয়নি। অভিযোগ যে সত্যি, তা তদন্তে প্রমাণিত। তাই এঁদেরও পরিণতি হল শিক্ষকদের মতোই। সবার চাকরি বাতিল করে দিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (স্যাট)। তবে এখানেই স্যাট থেমে থাকেনি। সেই সময়কার সিলেকশন বোর্ডের পাঁচ সদস্য এবং এই প্রক্রিয়ায় সঙ্গে যাঁরা যুক্ত ছিলেন, তাঁদের বিরুদ্ধে পুলিসে অভিযোগ দায়ের করারও নির্দেশ দিয়েছে স্যাট। এঁদের শাস্তি দিতে প্রয়োজনীয় পদক্ষেপ করতে বলা হয়েছে খাদ্য দফতরকে।

এর জন্য আট সপ্তাহ সময় দিয়েছে স্যাট। গত ৮ জুন স্যাটের বিচারপতি সৌমিত্র পাল ও প্রশাসনিক সদস্য সৈয়দ আহমেদ বাবার বেঞ্চ এই নির্দেশ দেয়। স্যাট বলেছে, নিয়োগ প্রক্রিয়ায় প্রহসন হয়েছে বলে মনে করার যথেষ্ট কারণ খুঁজে পাওয়া গিয়েছে। এটা পরিষ্কার যে, নিযোগের ক্ষেত্রে স্বজনপোষণ ও পক্ষপাতিত্ব হয়েছে।

২০১৬ সালের ১০ জুন হাইকোর্ট মামলাটি স্যাটে পাঠানোর নির্দেশ দেয়। সিলেকশন কমিটি যেভাবে একদিনে ৮০০ জনের ইন্টারভিউ নিয়েছিল, তা হাইকোর্টের কাছে অবিশ্বাস্য বলে মনে হয়েছিল। সিলেকশন বোর্ডের দু’জন সদস্যের নাম উল্লেখ করে হাইকোর্ট বলে, তাঁদের ঘনিষ্ঠ আত্মীয়রা চাকরিপ্রার্থী ছিলেন। অথচ ওই দু’জন ইন্টারভিউ প্রক্রিয়ায় ছিলেন না, এমন কোনও দাবি স্যাটের কাছে করা হয়নি। বরং এটাই পরিষ্কার, কমিটির পাঁচ সদস্য ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশ নিয়েছিলেন।

জানা গিয়েছে, গ্রুপ ডি’র এই কর্মীদের নিয়োগের জন্য শুধু ইন্টারভিউই করা হয়েছিল। লিখিত কোনও পরীক্ষা নেওয়া হয়নি। স্যাটে এই মামলায় সরকারপক্ষের আইনজীবী ছিলেন গৌতম পাঠক বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, রায়ের বিষয়টি সম্পর্কে রাজ্য সরকারকে অবহিত করা হয়েছে। খাদ্য দফতরও পুরো বিষয়টি নবান্নকে জানিয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন