ব্রেকিং নিউজ
  ষষ্ঠীর সকালেই আগ্নেয় অস্ত্রসহ এক ব্যক্তিকে গ্রেফতার করে মুর্শিদাবাদের ডোমকল থানার পুলিস     ফের এবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, হতে পারে ভারী বৃষ্টিও  
The-water-of-Sahebbandh-lake-is-getting-polluted-fishes-are-dying
Purulia: সাহেববাঁধের জল দূষিত, মারা যাচ্ছে মাছ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-05 18:45:11


পুরুলিয়ার (purulia) ঐতিহ্যবাহী সাহেববাঁধ ঝিল। তৎকালীন ইংরেজ আমলে পুরুলিয়া শহরে জলসংকট দূর করতে জেল কয়েদিদের দ্বারা এই বিশালাকার পুকুর খনন করা হয়েছিল। সেই সময় থেকেই শহরের পর্যটনস্থলের অন্যতম পালক এই সাহেববাঁধ (saheb bandh) ঝিল। শহরের পানীয় জলের অন্যতম উৎসস্থল তো বটেই, এটি একটি জনপ্রিয় পর্যটনস্থল হিসেবেও মানুষের নজর কেড়েছে। এই সাহেববাঁধ ঝিলকে ঘিরেই রয়েছে সুভাষ উদ্যান, শিশু উদ্যান, শিকারা পয়েন্ট, জেলা বিজ্ঞান কেন্দ্রের মতো দর্শনীয় পর্যটন স্থান। অথচ সেই বাঁধেই ফের মরা মাছ ভেসে উঠে আসার ঘটনা। আর এই কারণেই সাহেববাঁধের জলদূষণ ও ঝিলের উন্নয়নে দুর্নীতির অভিযোগ তুলে সরব পুরুলিয়া জেলা কংগ্রেসের ছাত্র পরিষদ।

তাঁদের অভিযোগ, সাহেববাঁধ ঝিলের রক্ষণাবেক্ষণ না হওয়ায় দিন দিন জল দূষিত হয়ে পড়ছে। চারপাশের নোংরা ড্রেনের জল এসে পড়ছে বাঁধে। বাদ পড়ছে না গাড়ির গ্যারেজের বিষাক্ত জলও। সাহেববাঁধ ঝিলের এই সমস্ত জল মিশে যাওয়ায় বিষাক্ত হয়ে পড়ছে বাঁধ। যার ফলে প্রচুর মাছের মৃত্যু হচ্ছে। তাই সাহেববাঁধ ঝিলকে রক্ষা করার দাবি জানিয়ে আন্দোলনের পথে নামল জেলা কংগ্রেস ছাত্র পরিষদ। জলদূষণ রোধে ও সাহেববাঁধ ঝিলের রক্ষণাবেক্ষণের দাবি জানিয়েছেন তাঁরা।

যদিও অভিযোগ অস্বীকার করে পুরুলিয়া পুরসভার পুরপ্রধান নবেন্দু মাহালি বলেন, "সাহেববাঁধকে রক্ষা করতে বদ্ধপরিকর পুরসভা। বিভিন্ন উদ্যোগও নেওয়া হয়েছে।"







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন