০৫ মার্চ, ২০২৪

Weather: ফের বাড়ল তাপমাত্রা, বাংলায় আবার কবে জাঁকিয়ে শীত?
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-06 13:21:32   Share:   

ভরা পৌষে বাংলা থেকে হঠাৎই গায়েব শীত। ফের ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে উধাও হয়েছে উত্তুরে হাওয়া। তার জায়গায় পূবালী হাওয়ার দাপট বাড়ায় হু-হু করে ঢুকছে জলীয় বাষ্প। ফলে পারদ চড়তে শুরু করেছে একটু একটু করে। পশ্চিমী ঝঞ্ঝা কেটে যাওয়ার পর ফের পারদ পতন হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

নতুন বছরের শুরুতে তাপমাত্রায় সামান্য পতন দেখা গিয়েছিল। কিন্তু তারপর থেকেই শীতের পথে বাধা হয়ে দাঁড়াল ঘূর্ণাবর্ত। চলতি সপ্তাহের তাপমাত্রা হেরফের হওয়ার সম্ভাবনা নেই। আগামী সপ্তাহ থেকে ফের শুরু শীতের নতুন স্পেল। ১০ তারিখ থেকে কমতে পারে পারদ। যার ফলে অনুমান করা হচ্ছে পৌষ-পার্বনের আগেই বাংলায় জাঁকিয়ে বসতে চলেছে শীত। অন্য়দিকে উত্তরবঙ্গেও ভালোই রেশ রয়েছে শীতের। সেই সঙ্গে তুষারপাতের সম্ভাবনা রয়েছে কালিম্পং ও দার্জিলিংয়ে।

শনিবার কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৫ ডিগ্রী সেলসিয়াস। রাতের দিকে বিভিন্ন জেলায় তাপমাত্রা নিম্নমুখী হবে। সকালে কুয়াশার দাপট থাকলেও বেলায় থাকবে রোদ ঝলমলে পরিষ্কার আকাশ।


Follow us on :