২৯ মার্চ, ২০২৪

weather update: ফের বাড়ল তাপমাত্রা, বছরের শেষ সপ্তাহের আবহাওয়া নিয়ে কী বলছেন আবহবিদরা
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-27 08:54:39   Share:   

বছর শেষে হাড়কাঁপানো ঠান্ডার বদলে এবার শীত (winter) প্রায় নেই বললেই চলে। ক্রীসমাস ইভ (Christmas Eve)-এর সন্ধ্যায় শীতপোশাকের দেখা ছিল না বললেই চলে। শনিবার দুপুর থেকেই ফের ঊর্ধ্বমুখী তাপমাত্রা (temperature)। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, তামিলনাড়ু (Tamil Nadu) উপকূলে বঙ্গোপসাগরের উপর একটি সিস্টেম রয়েছে এবং রবিবার একটি উচ্চচাপ বলয় তৈরি হবে বঙ্গোপসাগরে। এর ফলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। আগামী দু-একদিনেই রাজ্যের বিস্তীর্ণ এলাকায় লাফিয়ে বাড়বে তাপমাত্রা। এই ধরনের ঘটনা ঘটেছিল ২০০৪ সালে। বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। ২৯ ও ৩০ ডিসেম্বর ন্যূনতম তাপমাত্রা ১৫ ডিগ্রির কম থাকতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। 

উত্তরবঙ্গের ক্ষেত্রে পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টা অর্থাৎ ২৮ ডিসেম্বর বুধবার সকালের মধ্যে সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। তবে পরবর্তী ২৪ ঘণ্টায় দার্জিলিং ও কালিম্পংয়ে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। তবে বুধবার থেকে পরপর ৩-৪দিন তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াসের মতো হ্রাস পেতে পারে।

এদিকে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে পূর্বাভাসে জানানো হয়েেছে, আগামী ৪৮ ঘণ্টা অর্থাৎ ২৯ ডিসেম্বর বৃহস্পতিবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সর্বত্র আবহাওয়াও শুকনো থাকবে। তবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। বুধবার এরপর ৩-৪ দিন তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াসের মতো হ্রাস পেতে পারে।

কলকাতা ও আশপাশের এলাকার পরবর্তী ২৪ ঘণ্টায় আংশিক মেঘলা আকাশ। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ও ২০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। 


Follow us on :