ব্রেকিং নিউজ
The-school-is-opening-on-June-27-Is-the-instruction-to-abide-by-the-social-distance-rule-in-the-notification-a-word
School: ২৭ জুন খুলছে স্কুল, বিজ্ঞপ্তিতে সামাজিক দূরত্ববিধি মানার নির্দেশ কি কথার কথাই?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-23 16:07:14


গরমের ছুটি কাটিয়ে আগামী ২৭ জুন খুলে যাচ্ছে রাজ্যের সমস্ত স্কুল। বৃহস্পতিবারই এই সংক্রান্ত নির্দেশিকা জারি করল স্কুল শিক্ষা দফতর। তাতে স্কুল কর্তৃপক্ষকে বেশ কিছু পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়েছে।

প্রথমেই সতর্ক করে দেওয়া হয়েছে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো ভেক্টর-বর্ন ডিজিজের ব্যাপারে। বলা হয়েছে, প্রথমেই স্কুল কর্তৃপক্ষকে ক্লাস এবং গোটা স্কুল বিল্ডিং স্যানিটাইজ করতে হবে এবং নানা দিক বিচার করে স্কুলকে পরিষ্কার-পরিচ্ছন্ন করে তুলতে হবে। কোথাও যাতে জল জমে না থাকে এবং কোথাও যাতে খোলা জলের উত্স না থাকে, সেদিকে কড়া নজর রাখতে হবে।

শিক্ষক, অশিক্ষক কর্মী এবং ছাত্রদের অবশ্যই ভ্যাকসিনেটেড হতে হবে। কোভিড প্রোটোকল মেনে মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহার করতে হবে এবং সামাজিক দূরত্ববিধি মেনে চলতে হবে। এছাড়া ছাত্র, শিক্ষক ও অশিক্ষক কর্মীদের জন্য উপকারে আসে, এমন যে কোনও ব্যবস্থা স্কুল কর্তৃপক্ষ নিতে পারে।

যদিও স্কুলে সামাজিক দূরত্ববিধি মেনে চলার কী অর্থ, তা অনেকের কাছেই পরিষ্কার নয়। কারণ, দূরত্ববিধি মানতে গেলে একই ক্লাসে কি আগের স্বাভাবিক সময়ের মতো ছাত্রছাত্রীরা বসতে পারবে? যদি তা না হয়, তাহলে সেই সমস্যার সমাধান কীভাবে হবে?

এসব বিষয়ে অবশ্য সুস্পষ্ট কিছু বলা নেই ওই নির্দেশিকায়। ফলে স্কুল খোলার বিজ্ঞপ্তি জারি হলেও জটিলতা থেকেই গেল।

উল্লেখ্য, এর আগেও এই সামাজিক দূরত্ববিধি মানতে গিয়ে যে নিয়মাবলী চালু করা হয়েছিল, তা কার্যত বাস্তবায়িত করা যায়নি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন