২৯ মার্চ, ২০২৪

Weather Update: দেবীপক্ষের সূচনায় একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা! জেনে নিন হাওয়া অফিসের পূর্বাভাস
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-25 09:42:41   Share:   

আজ মহালয়া (Mahalaya)। সকাল থেকেই রোদ ঝলমলে শরতের নীল আকাশ পরিস্ফুট। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিক্ষিপ্ত বর্ষণের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া (Weather) দফতর। এও বলেছে বিক্ষিপ্ত বৃষ্টি (Rain) হবে তার কোনও নিশ্চয়তা নেই। এবারে পুজোতেও দক্ষিণবঙ্গে (South Bengal) তেমন দুর্যোগের কোনও পূর্বাভাস আবহাওয়া দফতর দেয়নি। দু-একটা জেলায় হালকা থেকে মাঝারি বর্ষণের পূর্বাভাস রয়েছে। কিন্তু উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস শোনাল হাওয়া অফিস।

আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরবঙ্গে হিমালয়ের পাদদেশ সংলগ্ন পাঁচটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারের কোনও কোনও জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া বাকি তিন জেলা উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত কোথাও দিনের তাপমাত্রার পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

অন্যদিকে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। আপাতত ভারী বৃষ্টির পূর্বাভাস নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। আজ, রবিবার বেলা গড়াতে কয়েকটি জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আবহাওয়াবিদরা। তবে তাতে আবহাওয়ার বিশেষ কোনও পরিবর্তন হবে না বলেই মনে করছে হাওয়া অফিস। এমনকি এতে অস্বস্তি বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ আংশিক মেঘলা থাকবে। দু-এক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯২ শতাংশ।


Follow us on :