২০ এপ্রিল, ২০২৪

Bratya: জাতীয় শিক্ষা নীতি মেনে নেয়নি রাজ্য, দাবি শিক্ষামন্ত্রী ব্রাত্যর
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-31 19:41:50   Share:   

চলতি শিক্ষাবর্ষ থেকে সব সরকারি এবং বেসরকারি কলেজগুলিতে (College) চালু হবে চার বছরের স্নাতক (Graduation)। এখবর সামনে আসার পর থেকেই অনেকে বলছেন, জাতীয় শিক্ষানীতি মেনে নিয়েছে রাজ্য। কারণ সেখানেও চার বছর স্নাতক কোর্সের কথা উল্লেখ রয়েছে। কিন্তু আদৌ কি জাতীয় শিক্ষানীতিতে শিলমোহর দিয়েছে রাজ্য? শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) বলেছেন অন্য কথা। তাঁর কথায়, বিভ্রান্তিমূলক খবর ছড়ানো হচ্ছে। এটা রাজ্য সরকারের পৃথক স্টেট এডুকেশন পলিসি। জাতীয় শিক্ষানীতিকে সরকার যে মেনে নেয়নি, সেটাও স্পষ্ট করে দিয়েছেন ব্রাত্য বসু।

এদিন শিক্ষামন্ত্রী টুইটে ৪ বছরের স্নাতক কোর্স নিয়ে বিস্তারিত জানিয়ে লেখেন, " রাজ্য সরকার ন্যাশনাল এডুকেশন পলিসি মেনে নিয়েছে, এটিকে সত্যের অপলাপ বললে কম বলা হবে। রাজ্য সরকার একটি সম্পূর্ণ পৃথক স্টেট এডুকেশন পলিসি তৈরি করেছে, যেখানে সমস্ত ‘বেস্ট প্র্যাকটিসেস’ বা ভাল ব্যবস্থাগুলিকে নেওয়া হয়েছে। কেন এই সিদ্ধান্ত? ব্রাত্য মনে করেন, ৪ বছরের ডিগ্রি কোর্স চালু না হলে রাজ্যের প্রায় ৭ লক্ষ ছাত্রছাত্রী সর্বভারতীয় ক্ষেত্রে প্রতিযোগিতায় অংশ নিতে পারতেন না। বাইরের রাজ্যে গিয়ে পড়ার প্রবণতা বেড়ে যেত। সেসব দিক ভেবেই মমতা বন্দ্যোপাধ্যায় ৪ বছরের স্নাতকের সিদ্ধান্ত নিয়েছেন।

এদিন টুইটে, বামেদেরও আক্রমণ করেছেন ব্রাত্য। সেইসঙ্গে স্পষ্ট জানিয়ে দিয়েছেন, জাতীয় শিক্ষানীতির অনেকগুলো দিক তাঁরা বিরোধিতা করেছেন। রাজ্য শিক্ষানীতিতে গ্রহণ করেননি।


Follow us on :