২৯ মার্চ, ২০২৪

Memari: তিন বছর পেনশনের জন্য হন্যে হয়ে ঘুরে আত্মঘাতী 'শিক্ষারত্ন' শিক্ষক
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-17 15:48:15   Share:   

সরকারের তরফে শিক্ষারত্ন পুরস্কার জুটলেও অবসরের ৩ বছর পরেও মেলেনি পেনশন (pension)। ফলে আর্থিক অনটন থেকে মানসিক অবসাদ, আর এরপরই পরিণতি মর্মান্তিক। ঘটনাটি মেমারির দেবীপুরের (Debipur)। মঙ্গলবার সন্ধ্যা নাগাদ দেবীপুরে নিজের বাড়ি থেকেই ঝুলন্ত অবস্থায় পুলিস ওই শিক্ষকের (teacher) দেহ উদ্ধার করে। দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য বর্ধমান হাসপাতালে (hospital) পাঠানো হয়।

পুলিস (police) ও পরিবার সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম ডঃ সুনীল কুমার দাস, বয়স ৬৩ বছর। তিনি কলকাতার হেয়ার স্কুলের প্রধান শিক্ষক ছিলেন। প্রধান শিক্ষক থাকাকালীন ২০১৯ সালের ৫ ই সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় তাঁর হাতে শিক্ষারত্ন পুরস্কার তুলে দেন। এমনকি সরকারি ও বেসরকারি তরফে শিক্ষক হিসাবে আরও বহু সম্মান রয়েছে তাঁর ঝুলিতে। এরপর ২০১৯ সালের সেপ্টেম্বর মাসেই তিনি অবসর নেন। অভিযোগ, পরিবারের একমাত্র রোজগেরে ছিলেন তিনি। তবে প্রধান শিক্ষক হওয়া সত্ত্বেও পেনশন দেওয়া হয়নি তাঁকে। অবসরের পর লাগাতার ৩ বছর ধরে বিকাশভবন ও নিজের স্কুলে ঘুরলেও মেলেনি পেনশন। এরপরই তিনি মানসিকভাবে ভেঙে পড়েন ও আত্মঘাতী হন।

খবর পেয়েই মেমারি থানার পুলিস একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করেছে। তবে রাজ্য সরকারের তরফে শিক্ষারত্ন পাওয়া শিক্ষকের মৃত্যুর ঘটনায় ইতিমধ্যেই কাঠগড়ায় সরকার।


Follow us on :