২৮ মার্চ, ২০২৪

SSC: ওএমআর নিয়ে গুচ্ছ অভিযোগ, স্বচ্ছতা রাখতে প্রাথমিকের দেখানো পথেই হাঁটবে এসএসসি
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-12 12:13:53   Share:   

পাঁচ বছর পর, ১১ ডিসেম্বর রবিবার টেট (TET 2022) পরীক্ষা আয়োজিত হয়েছিল রাজ্যজুড়ে। বহু প্রতীক্ষিত এই পরীক্ষার জন্য সাজোসাজো রব ছিল প্রাথমিক শিক্ষা পর্ষদের (Primary Board) কন্ট্রোল রুমে। ব্যাপক কড়াকড়ির আশ্রয় নিয়েছিল পর্ষদ।  এমনকি, অতীত থেকে শিক্ষা নিয়ে শিক্ষক নিয়োগের পরীক্ষায় আমূল পরিবর্তন এনেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদের কাজে খুশি শিক্ষা দফতর। এবার তাই প্রাথমিকের দেখানো পথেই হাঁটতে চলেছে স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি (SSC)। এসএসসি-র নিয়োগ পরীক্ষায় ওএমআর শিট নিয়ে অভিযোগ উঠেছে। আদালতে খালি ওএমআর শিট দিয়ে চাকরি পাওয়ার তথ্যও জমা পড়েছে। সেই অভিযোগ যাতে আর না উঠে আসে, তাই প্রাথমিকের পথেই হাঁটবে এসএসসি। আগামী এসএসসির নিয়োগ পরীক্ষায় দেওয়া হবে ডুপ্লিকেট ওএমআর শিট।

এদিকে, রবিবার আয়োজিত পরীক্ষায় প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী বসেছিলেন। প্রশাসনিক তরফে ছিল পর্যাপ্ত ব্যবস্থা এবং আয়োজন। ছুটির দিনেও রাস্তায় ছিল প্রচুর বাস, চলেছে অতিরিক্ত ট্রেন এবং খোলা ছিল ফেরি ঘাট। তবুও অব্যবস্থার অভিযোগে সরব হয়েছিলেন কিছু পরীক্ষার্থী। দক্ষিণ কলকাতার এক স্কুলে তো পরীক্ষা শেষে চলেছে বিক্ষোভ। নেপথ্যে বায়োমেট্রিক বিকল থাকা।

পরীক্ষার্থীদের অভিযোগ, 'তাঁদের বায়মেট্রিক না হওয়ায়, পরীক্ষা দিয়েও হয়তো অনুপস্থিত হয়ে যাবেন।' এই ধরনের অভিযোগকে সঙ্গী করেই ১১ ডিসেম্বর 'সুষ্ঠুভাবে' সম্পন্ন রাজ্যের টেট। এমনটাই ঘোষণা প্রাথমিক শিক্ষা পর্ষদের।


Follow us on :