২৯ মার্চ, ২০২৪

Weather Update: দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টির দাপট, চড়বে পারদ
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-27 08:38:41   Share:   

বর্ষাকালের প্রথমদিকে সেইভাবে বৃষ্টি (rain) না হলেও, অগাস্টে বৃষ্টির দাপট ছিল। মৌসুমী অক্ষরেখা সক্রিয় থাকাতেই এই বর্ষণের দাপট বেড়েছিল। তবে ধীরে ধীরে সেই দাপট এবার কমতে শুরু করেছে। আর এরফলেই দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতে কমবে বৃষ্টি, এমনটাই মনে করছেন আবহাওয়াবিদরা। তবে এখনই নয়, শনিবার এবং রবিবার বিক্ষিপ্ত বর্ষণের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সোমবার থেকে আবার কমবে বর্ষার দাপট। 

অন্যদিকে দক্ষিণবঙ্গে বর্ষণ কমতে শুরু করলেও উত্তরবঙ্গে (North Bengal) ভারী বর্ষণের সতর্কতা জারি করেছে, আবহাওয়া দফতর। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর, কালিম্পং-এ ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে। মূলত, শনিবার থেকে দার্জিলিং, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের সর্বত্র সব জেলাতেই হবে বৃষ্টি। 

এছাড়া, সোমবার থেকে বর্ষণের দাপট বেড়েছিল শহর কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায়। শুক্রবার সকাল থেকেই শহরের আকাশ মেঘলা। সঙ্গে রয়েছে অসহ্য গরম। এবার আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, শুক্রবার থেকে তাপমাত্রার পারদ আরও চড়বে। একইসঙ্গে বাড়বে অস্বস্তিও। তবে এরই মধ্যে শনিবার এবং রবিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শুক্রবার শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। সেই সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ রয়েছে তার জেরেই তীব্র গরম অনুভূত হচ্ছে।


Follow us on :