০৫ মার্চ, ২০২৪

Weather: হাড় কাঁপুনি ঠাণ্ডা সঙ্গে বৃষ্টির পূর্বাভাস! কোন কোন জেলায় বৃষ্টি?
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-15 11:54:46   Share:   

মকর সংক্রান্তির দিনেও কনকনে শীতে জবুথবু গোটা বাংলা। সকাল থেকেই শহর কলকাতার আকাশ আংশিক মেঘলা। সেই সঙ্গে রয়েছে কুয়াশার দাপট। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে আবহাওয়া পরিবর্তন হবে। দক্ষিণবঙ্গের পুরুলিয়া ও পশ্চিম বর্ধমানে শৈত্য়প্রবাহের সম্ভাবনা আছে। তবে পৌষ-সংক্রান্তির পর থেকে ফের বাড়তে পারে তাপমাত্রা। সেই সঙ্গে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। তবে নতুন করে আর পারদ পতনের সম্ভাবনা নেই এই স্পেলে। মঙ্গলবার থেকে ফের বাড়বে তাপমাত্রার পারদ। বুধ ও বৃহস্পতিবার থেকে ২-৩ ডিগ্রি বাড়তে পারে তাপমাত্রা। মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলার কয়েকটি এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা হাওড়া হুগলি এবং নদীয়া জেলাতে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

চলতি সপ্তাহে সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। আর তার প্রভাব পড়বে দার্জিলিংয়ের পার্বত্য় এলাকায়। সোমবার থেকে দার্জিলিংয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার দার্জিলিং, কালিম্পং সহ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। অন্য়দিকে উত্তরবঙ্গে দার্জিলিং ও কালিম্পং-কে টেক্কা দিচ্ছে জঙ্গল মহলের পুরুলিয়া।

গতকাল অর্থাৎ রবিবার ছিল মরশুমে শীতলতম দিন। তাপমাত্রা ছিল ৬.২ ডিগ্রি শেলসিয়াস। রবিবারের তুলনায় সোমবারের তাপমাত্রা কোনও অংশে কম নয়। এদিন প্রায় ৭ ডিগ্রির তাপমাত্রা কাছাকাছি রয়েছে পারদ। যদিও খুশি রাজ্যের ভিন্ন জেলা থেকে আসার পর্যটক সহ পুরুলিয়ার সাধারণ মানুষ।


Follow us on :