০৫ মার্চ, ২০২৪

Weather: আজও বৃষ্টির পূর্বাভাস দক্ষিণের জেলায় জেলায়! তবে কি শেষ শীতের দাপট ?
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-31 11:59:38   Share:   

ভরা মাঘে হঠাৎ উধাও শীত। রাতারাতি এক ধাক্কায় তাপমাত্রা বাড়ল চার ডিগ্রি সেলসিয়াস। পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে পূবালী হাওয়ার সংস্পর্শে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস বাংলায়। বুধাবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস। বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয় তৈরি হয়েছে। ফেব্রুয়ারির শুরুতে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরী হবে বঙ্গোপসাগর এলাকায়। এর প্রভাবে সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে বঙ্গে। ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে অসম ও বিহারে। এর ফলে উত্তর-পশ্চিমের হাওয়ার বদলে পূবালি হাওয়ার প্রভাব বাড়ছে। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টিতে এদিন ভিজতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। বুধবার বৃষ্টির সম্ভাবনা বেশি বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া এবং হুগলিতে। বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হবে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার পর্যন্ত মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা থাকাবে। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস গোটা বাংলাজুড়ে।

অন্য়দিকে উত্তরবঙ্গের ক্ষেত্রেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। বুধাবার দার্জিলিং, কালিম্পঙে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে থাকবে তুষারপাতের সম্ভাবনা। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে হবে হালকা বৃষ্টি। বাকি জেলাগুলি শুষ্ক থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।


Follow us on :