ব্রেকিং নিউজ
  ষষ্ঠীর সকালেই আগ্নেয় অস্ত্রসহ এক ব্যক্তিকে গ্রেফতার করে মুর্শিদাবাদের ডোমকল থানার পুলিস     ফের এবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, হতে পারে ভারী বৃষ্টিও  
Protests-erupted-in-Durgapur-and-Andal-over-notices-for-eviction-of-hawkers
Rail hawker eviction হকার উচ্ছেদের নোটিস ঘিরে বিক্ষোভ দুর্গাপুর ও অন্ডালে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-02-03 17:13:47


দুর্গাপুর স্টেশন বাজারের কাছে প্রায় একশো থেকে দেড়শোর মতো হকার রয়েছেন। স্টেশন বাসস্ট্যান্ডেও রয়েছেন বেশ কিছু হকার। এবার হকার উচ্ছেদের নোটিস দিয়েছে রেল কর্তৃপক্ষ। একই অবস্থা অন্ডালের ক্ষেত্রেও। এরই প্রতিবাদে বৃহস্পতিবার দুর্গাপুর ও অন্ডাল স্টেশনে বিক্ষোভ দেখান হকার ও তাঁদের পরিবারের সদস্যরা। পাশাপাশি বিক্ষোভে সামিল হয়েছে তৃণমূল কংগ্রেসও।

হকারদের দাবি, পুনর্বাসন না দিয়ে উচ্ছেদের সিদ্ধান্ত একতরফাভাবে নেওয়া হয়েছে। তাঁদের রুজি-রুটি বন্ধ হয়ে যাবে। হকার উচ্ছেদের চেষ্টা দীর্ঘ ১৫-২০ বছর ধরে চলে আসছে। পুনর্বাসন দিলে তাঁরা এই বিক্ষোভ তুলে নেবেন। নাহলে এই আন্দোলনকে আরও বড় জায়গায় নিয়ে যাওয়া হবে। ভয়াবহ আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন তাঁরা।

জেলা তৃণমূল নেতা রূপেশ যাদব হকারদের পাশে থাকার বার্তা দিয়েছেন। তিনি বলেন, কেন্দ্রীয় রেল কর্তৃপক্ষ আইন দেখিয়ে হকার উচ্ছেদ করতে চাইছে। দেশের আইনে এও রয়েছে, সকলকে থাকার জায়গা দিতে হবে এবং কেউ যাতে না খেতে পেয়ে মরে, সেটা দেখাও দেশের কর্তব্য। এটাও দেশের আইনে রয়েছে। রেলের পড়ে থাকা অব্যবহৃত জমিকে কাজে লাগিয়ে তাঁরা ক্ষুদ্র ব্যবসা করে সংসার চালাচ্ছেন। আগামীদিনে বৃহত্তর আন্দোলনেও হকারদের সঙ্গে থাকবেন বলে জানান।

এ নিয়ে স্টেশন মাস্টার জানান, তিনি এ বিষয়ে কিছুই জানেন না। তাঁর কাছে চিঠি এসেছে। তাঁর যা কর্তব্য, তিনি করেছেন। এর বাইরে কিছু বলতে পারবেন না।

অন্যদিকে দুর্গাপুর পশ্চিমের বিজেপি বিধায়ক লক্ষণ ঘোড়ুই জানান, বিষয়টি তিনি সাংসদকে জানিয়েছেন। প্রয়োজনে রেল মন্ত্রককে বিষয়টি জানাবেন। তিনি এই গরিব ভাইদের পাশে রয়েছেন। তিনি এখান থেকে হকার উচ্ছেদ করতে দেবেন না বলে জানান।

তবে এই উচ্ছেদ অভিযানকে ঘিরে আরও বড় আন্দোলন সংগঠিত হবে বলে জানিয়ে দিয়েছেন আন্দোলনকারী হকাররা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন