ব্রেকিং নিউজ
Potato-farmers-in-Murshidabad-facing-various-obstacles-during-farming
Murshidabad: বীজের অস্বাভাবিক দাম, সারের কম জোগান! মাথায় হাত মুর্শিদাবাদের আলু চাষীদের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-29 13:22:31


মূলত কৃষিপ্রধান রাজ্য পশ্চিমবঙ্গ (West Bengal)। কিন্তু এবছর চাষে একাধিক বাধা বিপত্তি এসেছে। প্রধানত, মৌসুমী বায়ুর খামখেয়ালিপনায় এবছর অনেক জেলাই বর্ষার (rain) মুখ দেখেনি। যার মধ্যে রয়েছে বীরভূম, বর্ধমান, মুর্শিদাবাদ, মালদহ, বাঁকুড়া। এই সমস্ত জেলায় বৃষ্টিপাত অনেক অংশে কমে গিয়েছে। যার ফলে মাঠের অবস্থা আগে যা ছিল সেই রকমই রয়ে গিয়েছে। নেই সোনালী রঙের ধানের (paddy) বাহার। নেই মেঠো ইঁদুরদের দাপাদাপি। যে উদ্দেশ্য নিয়ে চাষিরা (Farmers) এ বছর ধান চাষ করবেন বলে ঠিক করেছিল এমনকি মাঠের মধ্যে জৈব সারও দিয়েছিলেন। কিন্তু বৃষ্টিপাত না হওয়ার কারণে মাঠের সার মাঠেই রয়ে গিয়েছে। নষ্ট হয়ে গিয়েছে উর্বরতা শক্তি। ফলে সমস্যায় পড়েছেন চাষিরা।

তবে এবছর চাষিরা ধান চাষের মায়া কাটিয়ে আলু (potato) চাষ আরম্ভ করেছিলেন মুর্শিদাবাদের চাষিরা। আলু চাষের প্রতি তাঁদের ঝোঁক বেড়েছিল। কিন্তু সমস্যা একটাই, জৈব সার সেরকম পাওয়া না গেলেও রাসায়নিক সার দিয়েই সাধারণত আলু চাষ করা হয়ে থাকে। অন্যদিকে আলুর বীজের দাম তুলনামূলকভাবে বেশি। তার চেয়েও বেশি দামে কিনতে হচ্ছে রাসায়নিক সার। যা মাঠের মধ্যে প্রয়োগ করলেই আলু চাষের ফলন বৃদ্ধি পায়। সেই সার যে দামে চাষিরা কেনেন এবছর তার থেকেও বেশি দামে কিনতে হয়েছে। অনেক সময় নকল রাসায়নিক সার সরবরাহ করছে অসাধু কিছু ব্যবসায়ী। সেই সার কিনে ঠকতে হচ্ছে চাষিদের।

চাষিরা জানান, শুধু তাই নয় ফলন যে পরিমাণ হওয়ার কথা তাও কমে যাচ্ছে। ফলে লাভ অন্য বছর যে পরিমাণে থাকে তা এবছর অনেকটাই কমে যাবে। তবুও আশায় রয়েছেন তাঁরা। যদি আলুর দাম সামান্য বৃদ্ধি পায় তাহলে মহাজনকে বিক্রি করার পর তাঁদেরও পড়তা হবে। সেই দিকেই তাকিয়ে রয়েছেন চাষীরা। তবে কোনও কোনও জায়গায় জলের সমস্যা থাকায় সেখানে আলু চাষে বিঘ্ন ঘটবে সেই আশঙ্কাও রয়েছে। সব মিলিয়ে এখন সময়ের অপেক্ষায় চাষিরা। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন