ব্রেকিং নিউজ
Panihati-mela-total-chaos-three-dead-due-to-hot-weather-and-humidity
Panihati: পানিহাটির দই-চিঁড়ের মেলায় প্রচণ্ড গরমে ভিড়ের চাপে অসুস্থ হয়ে মৃত্যু ৩ জনের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-12 13:29:09


একদিকে প্রচণ্ড গরম। অন্যদিকে ভক্তদের ভিড়। পানিহাটির দই-চিঁড়ের মেলায় সৃষ্টি হল চরম বিশৃঙ্খলা। তার জেরে ভিড়ের চাপে অসুস্থ হয়ে পড়লেন অনেকেই। সংখ্যাটা অন্তত ৫০ বলে জানা গিয়েছে। তাঁদের অবস্থা গুরুতর হওয়ায় নিয়ে যাওয়া হয় খড়দহের বলরাম হাসপাতালে। কিন্তু তিনজনের মৃত্যু হয় বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। এরপরই সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এই মেলা বন্ধ করে দেয় প্রশাসন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘটনায় শোকপ্রকাশ করে টুইট করেছেন। জানিয়েছেন, জেলাশাসক এবং পুলিস সুপার ঘটনাস্থলে যাচ্ছেন। নিহতদের পরিবারের প্রতি তিনি সমবেদনা জানিয়েছেন।


আজ ৫০৬ তম দণ্ড মহোৎসব উপলক্ষ্যে পানিহাটির গঙ্গা-তীরবর্তী মহোৎসবতলা ঘাটে প্রচুর ভক্তের সমাগম হয়। এই দণ্ড মহোৎসবে শুধু পানিহাটি নয়, সারা জেলা সহ রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বৈষ্ণব ধর্মাবলম্বী ভক্তরা ভিড় জমান। পানিহাটির ঐতিহ্যবাহী দণ্ড মহোৎসব চিঁড়ের মেলা বলেও পরিচিত বৈষ্ণব সমাজে।

কথিত আছে, আজ থেকে ৫০৫ বছর আগে রঘুনাথ দাস গোস্বামী মহাপ্রভুর দর্শনের জন্য গৌরাঙ্গ মহাপ্রভুকে মিথ্যা কথা বলেছিলেন। আর সেটা চৈতন্য মহাপ্রভু জানতেই রঘুনাথ দাস গোস্বামীকে দণ্ড দেন। মহাপ্রভু শ্রী চৈতন্যদেব রঘুনাথ দাস গোস্বামীকে শাস্তি দিয়ে বলেছিলেন, উপস্থিত ভক্তবৃন্দকে আহার হিসেবে দই-চিঁড়ে খাওয়াতে হবে। সেই থেকে প্রতি বছর পানিহাটির মহোৎসবতলা ঘাটে দণ্ড মহোৎসব পালিত হচ্ছে মহা সমারোহে। বর্তমানে পানিহাটি পুরসভার তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয় এই দণ্ড মহোৎসব বা দই-চিঁড়ের মেলা।

দণ্ড মহোৎসবে আগত পুণ্যার্থীদের ক্লান্তি দূর করার লক্ষ্যে বিভিন্ন সংস্থা জল-বাতাসা পান করান। তেমনই চৈতন্য সংঘের উদ্যোগেও ক্লান্ত পুণ্যার্থীদের জল-বাতাসা খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছিল।

দণ্ড মহোৎসবে আগত বৈষ্ণব সমাজের ভক্তবৃন্দ জানালেন, গত দু'বছর বিশ্বজুড়ে করোনা আবহের জন্য পালিত হয়নি দণ্ড মহোৎসব বা চিঁড়ের মেলা। এবার পরিস্থিতি স্বাভাবিক হতেই পুনরায় দণ্ড মহোৎসব অনুষ্ঠিত হওয়ায় তাঁরা খুশি। কিন্তু সেই খুশির রেশ স্থায়ী হল না। মর্মান্তিক ঘটনায় উত্সবই পণ্ড হয়ে গেল।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন